ঢাকা, বুধবার, ১২ শ্রাবণ ১৪২৮, ২৮ জুলাই ২০২১, ১৭ জিলহজ ১৪৪২

শিক্ষা

বিশ্বের শীর্ষ ১০০ সৃজনশীল বিশ্ববিদ্যালয়ের তালিকায় ইউল্যাব

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, জুন ১৩, ২০২১
বিশ্বের শীর্ষ ১০০ সৃজনশীল বিশ্ববিদ্যালয়ের তালিকায় ইউল্যাব

ঢাকা: ওয়ার্ল্ডস ইউনিভার্সিটিজ উইথ রিয়েল ইমপ্যাক্ট (ডব্লিউইউআরআই) র‍্যাংকিংয়ে বিশ্বের শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় জায়গা করে নিয়েছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।  

ডব্লিউইউআরআই প্রতিষ্ঠাতা পরিচালক, প্রকল্প প্রধান ও সিওল জাতীয় বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক মুন শ্বে-চ্যাং ১০ জুন ২০২১-এ সিওলে অনুষ্ঠিত ভার্চ্যুয়াল অনুষ্ঠানে ইউল্যাবের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন।

 

তিনি বলেন, এ বছর ইউল্যাব একমাত্র বাংলাদেশি বিশ্ববিদ্যালয়, যা কিনা শীর্ষস্থানীয় ১০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিয়েছে।

ডব্লিউইউআরআই বিশ্ববিদ্যালয়গুলোর উদ্ভাবনী কর্মসূচির মূল্যায়ন এবং সমাজের প্রকৃত মূল্যবোধ তৈরি ও ভবিষ্যতের কর্মসংস্থান সুযোগ দেওয়ার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোর সক্ষমতাকে পরিমাপের জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। র‍্যাংকিংটি নিম্নলিখিত প্রতিটি বিভাগে গ্লোবাল শীর্ষ ১০০ ও শীর্ষ ৫০ বিশ্ববিদ্যালয় নিয়ে গঠিত। ১. শিল্প ক্ষেত্রে প্রয়োগের সক্ষমতা। ২. উদ্যোক্তা। ৩. সামাজিক দায়বদ্ধতা। নীতিশাস্ত্র ও সততা। ৪. বিনিময় এবং সহযোগিতার জন্য শিক্ষার্থীদের গতিশীলতা ও উন্মুক্ততা। ৫. সংকট ব্যবস্থাপনা সক্ষমতা। এ বিভাগগুলোতে  ইউল্যাব ‘সংকট বাবস্থাপনাতে’ ২৭তম, ‘উদ্যোক্তা চেতনায়’ ২৮তম ও ‘নৈতিক মান’ বিভাগে ৩৯তম স্থান করে নিয়েছে।

ইউল্যাবের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর সামসাদ মুর্তজা ইউল্যাব পরিবারের এ ধারাবাহিক উন্নয়ন এবং দলগত প্রচেষ্টার মাধ্যমে সফলতা ধরে রাখার প্রশংসা করে বলেন, এ র‍্যাংকিং বাংলাদেশের উচ্চশিক্ষায় বাস্তুশাস্ত্র পরিবর্তনের জন্য আমাদের প্রতিশ্রুতিবদ্ধতাকেই প্রতিফলন করে।

ইউল্যাবের ডব্লিউইউআরআই প্রকল্পের পরিচালক ও মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের প্রধান অধ্যাপক জুড উইলিয়াম জেনিলো বলেন, ইউল্যাব সর্বদা নিজেকে সম্প্রদায় ও দেশ গঠনের অংশীদার হিসেবে বিবেচনা করে। বিশ্ববিদ্যালয়টিতে একটি কর্ম সহায়ক পরিবেশ রয়েছে, যা কিনা সৃজনশীলতা ও নতুনত্বকে সর্বদাই অনুপ্রাণিত করে। ২০২১ র‍্যাংকিংয়ে ডব্লিউইউআরআই সর্বমোট তিনটি প্রোগ্রামকে স্বীকৃতি দিয়েছে কারণ এগুলো তার সক্রিয় ও ব্যবহারিক শিক্ষার দৃষ্টিভঙ্গির সঙ্গে অত্যন্ত সামঞ্জস্যপূর্ণ। সেইসঙ্গে আধুনিক শিল্পজ্ঞানের সঙ্গে সম্পৃক্ত ও সমাজের উন্নয়নের প্রয়োজন অনুযায়ী গ্র্যাজুয়েট তৈরি করছে।

এ র‍্যাংকিং করোনা মহামারিকে কার্যকরভাবে মোকাবিলা ও মানিয়ে নিতে ইউল্যাবের উদ্ভাবনী অনলাইন শিক্ষা এবং শেখার কৌশলগুলো ব্যবহারের প্রতিশ্রুতির যথাযথ বহিঃপ্রকাশ। ইউল্যাব অনলাইনে তার উচ্চমানের একাডেমিক প্রোগ্রামগুলো শিখিয়ে থাকে এবং এর সমস্ত শিক্ষার্থীর কাছে শিক্ষার ধারাবাহিকতা ও সামগ্রিক অর্থে সহজলভ্যতা নিশ্চিত করে থাকে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, জুন ১৩, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa