ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

জাবিতে আন্দোলনরত শিক্ষকদের ৬ ফেব্রুয়ারির কর্মসূচি স্থগিত

জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১২

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী জুবায়ের হত্যার বিচারসহ ৭ দফা দাবি আদায়ের লক্ষ্যে ক্যাম্পাসে আন্দোলনরত ‌‌‘শিক্ষক সমাজ’ ব্যানারে আন্দোলনরত শিক্ষকদের ৬ ফেব্রুয়ারির কর্মসূচি স্থগিত করা হয়েছে।

উপাচার্যের সঙ্গে এক সমঝোতা আলোচনার পর তাদের ঘোষিত কর্মসূচি স্থগিত করা হয়।

এর আগে ‌‌শিক্ষক সমাজ ব্যানারের শিক্ষকরা শনিবার সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অনশন কর্মসূচি পালন করেন।

এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন- আন্দোলনের স্টিয়ারিং কমিটির আহ্বায়ক অধ্যাপক নাসিম আখতার হোসাইন, অধ্যাপক এটিএম আতিকুর রহমান, অধ্যাপক শামছুল আলম সেলিম, অধ্যাপক এমএ মতিন, অধ্যাপক মানস চৌধুরী, সহযোগী অধ্যাপক রায়হান রাইন, সহযোগী অধ্যাপক এএসএম আনোয়ারুল্লাহ ভূঁইয়া, সহযোগী অধ্যাপক মনোয়ার হোসেন তুহিন, ইতিহাস বিভাগের শিক্ষক আনিসা পারভিন জলি প্রমুখ।

শিক্ষকদের দাবিগুলো হলো- জুবায়ের হত্যাকাণ্ডের ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিত করে তদের বিশ্ববিদ্যালয় থেকে আজীবনের জন্য বহিস্কার ও জুবায়েরের পরিবারকে সম্মানজনক আর্থিক ক্ষতিপূরণ, ওই ঘটনায় গঠিত তদন্ত কমিটি পুনর্গঠন, প্রক্টরিয়াল বডির পুনর্গঠন, ক্যাম্পাসে শিক্ষক শিক্ষার্থীদের অবাধ রাজনৈতিক ও সাংস্কৃতিক অভিব্যক্তি নিশ্চিত করা, বিজ্ঞাপনের অতিরিক্ত ও গণনিয়োগপ্রাপ্ত শিক্ষকদের মধ্যে যারা অযোগ্য তাদের নিয়োগ বাতিল করা, শিক্ষক সমিতির সভাপতিকে লাঞ্ছিত করার অভিযোগে সাবেক প্রক্টরের বিশ্ববিদ্যালয়ের দক্ষতা ও শৃঙ্খলা অধ্যাদেশ অনুসারে দৃষ্টান্তমূলক শাস্তি ও শরীফুল আলমের ওপর সন্ত্রাসী হামলা বিচার।

এদিকে, অনশনরত অবস্থায় দুপুরের দিকে উপাচার্যের সঙ্গে দেখা করে কথা বলেন ‘শিক্ষক সমাজ’ ব্যানারের শিক্ষকরা। উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবির মৌখিকভাবে আন্দোলনের দাবির প্রতি সমর্থন জানান এবং তিনি তাদের জানান, দ্রুত সেগুলো মেনে নেওয়ার জন্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং বাকি দাবিগুলো খুব শিগগিরই মেনে নেওয়া হবে।

জানা গেছে, শিক্ষক সমাজের দাবিগুলো মেনে নেওয়ার আশ্বাসের পর ‘শিক্ষক সমাজ’ ব্যানারের শিক্ষকদের সঙ্গে উপাচার্যের সমঝোতা হয়। এরই পরিপ্রেক্ষিতে আন্দোলনকারী শিক্ষকরা তাদের ৬ তারিখের অনশন কর্মসূচি স্থগিত করেন।

এ বিষয়ে আন্দোলনের স্টিয়ারিং কমিটির সদস্য ও দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক রায়হান রাইন বাংলানিউজকে বলেন, ‘উপাচার্য আমাদের দাবি মেনে নেওয়ার আশ্বাসের পরিপ্রেক্ষিতে ফেব্রুয়ারির ৬ তারিখের কর্মসূচি স্থগিত করেছি। আর যদি দাবি মানা না হয়, তাহলে আমরা আবার ৭ তারিখে নতুন কর্মসূচি ঘোষণা করবো।

উল্লেখ্য, শিক্ষকদের আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় প্রশাসন গত বুধবার সন্ধায় বিশ্ববিদ্যালয়ের ৫ম সমাবর্তন স্থগিত করে।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা,  ফেব্রুয়ারি ০৪, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।