ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

পুলিশি পাহারায় ক্যাম্পাস ছাড়লেন রাবি উপাচার্য

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, মে ৬, ২০২১
পুলিশি পাহারায় ক্যাম্পাস ছাড়লেন রাবি উপাচার্য

রাবি: মেয়াদের শেষ দিনে পুলিশ পাহারায় ক্যাম্পাস ছাড়লেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।  

বৃহস্পতিবার (৬ মে) দুপুর নিজ বাসভবন থেকে স্বপরিবারে ক্যাম্পাস ছাড়েন।

তিনি নগরীর চৌদ্দপাই এলাকায় বিশ্ববিদ্যালয় হাউজিং সোসাইটির (বিহাস) নিজ বাড়িতে উঠেছেন বলে জানা গেছে।

বাসভবন থেকে বের হয়ে উপাচার্য সাংবাদিকদের বলেন, দায়িত্বপালনকালে আমি সবসময় আপনাদের সহযোগিতা পেয়েছি। সকলকে অসংখ্য ধন্যবাদ। আমার জন্য দোয়া করবেন।

উপাচার্য তার নিরাপত্তা নিয়ে শঙ্কিত কিনা সাংবাদিকদের এমন প্রশ্নে জবাবে বলেন, আমি কখনোই নিরাপত্তা নিয়ে শঙ্কিত হয়নি, এখনও শঙ্কিত নই।

>>.নিয়োগ নিয়ে রাবি ও মহানগর ছাত্রলীগের মধ্যে সংঘর্ষ

এর আগে, বৃহস্পতিবার সকাল থেকে উপাচার্য এম আব্দুস সোবহান বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পদে ১৪১ জনকে অ্যাডহকে নিয়োগ দিয়েছেন বলে গুঞ্জন ওঠে। এমন খবর পেয়ে দুপুরে চাকরি প্রত্যাশী মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা ক্যাম্পাসে অবস্থান নেয়। তাদের দাবি, বিশ্ববিদ্যালয়ের সকল ধরনের নিয়োগের ওপর সরকারের নিষেধাজ্ঞা আছে। উপাচার্য অ্যাডহকে নিয়োগ দিচ্ছেন এমন সংবাদের ভিত্তিতে তারা প্রতিহত করতে ক্যাম্পাসে আসেন।

একপর্যায়ে মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের ওপর হামলা চালায়। এসময় রাবি ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী এগিয়ে এলে তাদের ওপরও হামলা চালানো হয়। রাবি ছাত্রলীগ সংগঠিত হয়ে ধাওয়া করলে মহানগর ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। পরে পুলিশ লাঠিচার্জ করলে মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা ক্যাম্পাস থেকে পালিয়ে যান।

২০১৭ সালের ৭ মে রাবির উপাচার্য হিসেবে দ্বিতীয়বার নিয়োগ পান ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এম আব্দুস সোবহান। নিয়োগের চার বছর শেষ হয় বৃহস্পতিবার। এর আগে, ২০০৯ সালের ২৬ ফেব্রুয়ারি থেকে ২০১৩ সালের ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত তিনি উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন।  

উপাচার্য পদে দায়িত্ব গ্রহণের পর থেকে দুর্নীতির নানা অভিযোগে তাকে বারবার বিতর্কের মুখে পড়তে হয়েছে। শিক্ষক নিয়োগ নীতিমালার পরিবর্তন করে নিজ মেয়ে ও জামাতাকে নিয়োগ, রাষ্ট্রপতিকে অসত্য তথ্য দিয়ে অবসরগ্রহণ, বিভিন্ন নিয়োগে স্বজনপ্রীতি ও দুর্নীতিসহ বিস্তর অভিযোগ নিয়ে বিদায় নিলেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, মে ০৬, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।