ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘মান অর্জনে ব্যর্থ টিটিসি’র অনুমোদন বাতিল করা হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১২

ঢাকা: বেসরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজসমূহের (টিটিসি) প্রশিক্ষণের মান উন্নয়নে সিলেবাস যুগোপযোগীকরণ, পরিদর্শন বাড়ানো, নিজস্ব অবকাঠামো নির্মাণ নিশ্চিত করাসহ প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে। যথাযথ মান অর্জনে ব্যর্থ হলে এসব প্রতিষ্ঠানের অনুমোদন বাতিল করা হবে।



মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় শিক্ষক শিক্ষা কাউন্সিলের (এনটিইসি) ২য় সভায় এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

মঙ্গলবার শিক্ষামন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার সুবোধ চন্দ্র ঢালীর পাঠানো এক বার্তায় এ সভার তথ্য ও স্বিদ্ধান্ত জানানো হয়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন, শিক্ষাসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আর আই এম আমিনুর রশিদ, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান মমতাজ আহমেদ, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ফাহিমা খাতুন, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. আবুল কাসেম, মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আবদুন নূর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক অধ্যাপক তাসলিমা বেগম, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সচিব মো: খালেদ প্রমুখ।

সভায় বেসরকারি টিটিসি’র মানোন্নয়নের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। দেশের মোট ১০৪টি বেসরকারি টিটিসি’র মান বাড়াতে প্রধানদের নিয়ে শিগগিরই একটি জাতীয় কর্মশালা হবে। এসব প্রতিষ্ঠানের পরিদর্শন কার্যক্রম আরো জোরদার করে প্রতিনিয়ত প্রতিবেদন দাখিল করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক অকার্যকর ঘোষিত বেসরকারি ৩৬ টি টিটিসি’র করা মামলা নিষ্পত্তির তাগিদ দেওয়া হয়। জাতীয় শিক্ষক শিক্ষার মান নির্ধারণী কমিটি ও শিক্ষক শিক্ষার নির্ধারিত মান পরিবীক্ষণ ও মূল্যায়ন কমিটিকে আগামী দু’ মাসের মধ্যে প্রতিবেদন দাখিল এবং সার্বিক বিষয়াদি নিয়ে আগামী ৩ মাসের মধ্যে এনটিইসি’র সভা করার সিদ্ধান্ত নেওয়া হয়।

উল্লেখ্য, দেশের শিক্ষক, শিক্ষা ও প্রশিক্ষণ ক্ষেত্রে প্রয়োজনীয় সমন্বয় সাধন এবং কার্যকর ও গুণগত মান নিশ্চিত করতে পদস্থ কর্মকর্তা ও বিশেষজ্ঞ সমন্বয়ে ১৮ সদস্য বিশিষ্ট জাতীয় শিক্ষক শিক্ষা কাউন্সিল (এনটিইসি) কাজ করছে।

বাংলাদেশ সময়: ১৫৫৫ঘণ্টা, ৩১ জানুয়ারি, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।