ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবি’র টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের কার্যক্রম শুরু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১২
ঢাবি’র টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের কার্যক্রম শুরু

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্যক্রম শুরু করেছে টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন নামে নতুন একটি বিভাগ। স্নাতকোত্তর পর্ব নিয়ে শুরু হওয়া নতুন এ বিভাগ চালুর উদ্যোগ নেওয়া হয় বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে।



সম্প্রতি বিভাগটির চেয়ারম্যান হিসেবে  ড. শফিউল আলম ভূইয়াকে নিয়োগ দিয়ে এর একাডেমিক কার্যক্রম শুরু হয়।

চলচ্চিত্র ও টেলিভিশন সংক্রান্ত তত্ত্ব, গবেষণা ও নির্মাণের ক্ষেত্রে বিশ্বমান এবং বাংলাদেশের প্রেক্ষিতের সমন্বয় করে নতুন বিভাগের পাঠক্রম সাজানো হয়েছে বলে জানিয়েছেন বিভাগটির সদ্য নিয়োগপ্রাপ্ত চেয়ারম্যান ড. শফিউল আলম।

ড. শফিউল আলম বাংলানিউজকে বলেন, ‘দু`বছরের মাস্টার্স পাঠক্রম দিয়ে নতুন বিভাগটি চালু হবে। এ বিভাগে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শীক্ষার্থীরা ভর্তি হতে পারবেন। এ ক্ষেত্রে কোনো অভিজ্ঞতার প্রয়োজন নেই। বিভিন্ন বিভাগ থেকে শিক্ষার্থী নিয়োগ দিয়ে নতুন বিভাগটিকে সমৃদ্ধ করা হবে। ’

এখানে যেসব শিক্ষক যোগদান করবেন তাদেরও চলচ্চিত্র বা টেলিভিশন বিষয়ে উচ্চতর ডিগ্রি থাকবে বলে জানা গেছে।

একডেমিক দিক থেকে বিভাগটিকে বিশ্বমান পর্যায়ে উন্নীত করার আশা প্রকাশ করেন শফিউল আলম।

গত ২৪ আগস্ট বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) নতুন বিভাগটি অনুমোদন করে এবং ২০১১-১২ শিক্ষাবর্ষে বিভাগের কার্যক্রম শুরু করার নির্দেশ দেয়।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।