ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবির দুই ছাত্রীকে হয়রানির অভিযোগ

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, মার্চ ৬, ২০২১
রাবির দুই ছাত্রীকে হয়রানির অভিযোগ

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দুই ছাত্রীকে হয়রানির অভিযোগ ওঠেছে পুলিশ, শিক্ষক ও এক নারীর বিরুদ্ধে।

বৃহস্পতিবার (০৪ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয় সংলগ্ন কাজলা গেটে এ ঘটনা ঘটে।

পরে শনিবার (৬ মার্চ) ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিবার’ নামে ফেসবুক গ্রুপে ঘটনার বর্ণনা দিয়ে স্ট্যাটাস দেন এক ভুক্তভোগী।

ভুক্তভোগী ছাত্রী ফেসবুক স্ট্যাটাসে উল্লেখ করেন, বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের কাজলা গেইট সংলগ্ন মসজিদের সামনে দাঁড়ালে এক ব্যক্তি এসে উচ্চস্বরে চিৎকার শুরু করেন। ভুক্তভোগীর ভাষ্যমতে, তিনি একজন শিক্ষক ছিলেন। তিনি বলেন, ‘এই মেয়ে এখান থেকে যাও, লজ্জাশরম নেই? মসজিদের সামনে দাঁড়িয়েছো কেন?’

এমন সময় সিভিল পোশাক পরা এক পুলিশ সদস্য তাদের গালি দিয়ে বলেছেন, ‘আপনাদের পোশাকের ঠিক নেই, নির্লজ্জ। আপনাদের ওড়না ঠিক নেই, বেয়াদব মেয়ে মানুষ। ’ তখন তারা ওই পুলিশকে প্রশ্ন করেন, ‘আপনি আমার বাবার বয়সী। আপনি কেন আমার ওড়না ও পোশাক নিয়ে কথা বলবেন?’ বাকবিতণ্ডার এমন সময় এক নারী সেখানে উপস্থিত হন। তিনি এসেই বলেন, ‘বেয়াদব মেয়ে এখনো ওড়না দিয়ে শরীর ঢাকোনি?’

তারা আরও উল্লেখ করেন, সেই শিক্ষক তখন নামাজে না গিয়ে তাদের আইডি কার্ড রাখার হুকুম দেন। তারা চলে যেতে চাইলে তাদের ধরে এনে আইডি কার্ড রেখে দিতে বলেন। তখন পুলিশের ওই সদস্য বলেন, ‘আপনাদের স্যার বলেছেন, আইডি কার্ড দেন। ’ এরপর মানসম্মানের ভয়ে তারা ক্যাম্পাস থেকে বের হয়ে আসেন।
 
এ বিষয়ে জানতে চাইলে ভুক্তভোগীরা বলেন, গত বৃহস্পতিবার বিকেলে আমাদের সঙ্গে এ ঘটনা ঘটে। পরে বিভাগের কয়েকজন মিলে শুক্রবার (৫ মার্চ) রাতে কাজলা গেইটে যাই। সেখানে কর্মরত এক পুলিশ সদস্য বিষয়টি স্বীকারও করেন। আমরা সেই শিক্ষকের পরিচয় জেনেছি এবং জানতে পারি যে, ওই মহিলা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের স্ত্রী। এ বিষয়ে রোববার (৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়নবিরোধী সেল ও প্রক্টর দপ্তর বরাবর লিখিত অভিযোগ করবো।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত ছাত্র উপদেষ্টা অধ্যাপক লুৎফর রহমান বলেন, বিষয়টি আমরা জেনেছি। শিক্ষার্থীরা অভিযোগ দিলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।
 
বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, মার্চ ০৬, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad