ঢাকা, রবিবার, ২৮ চৈত্র ১৪২৭, ১১ এপ্রিল ২০২১, ২৭ শাবান ১৪৪২

শিক্ষা

রাবির প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক হাবিবুর রহমান

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২১
রাবির প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক হাবিবুর রহমান

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের স্টিয়ারিং কমিটির নির্বাচনে আহ্বায়ক পদে নির্বাচিত হয়েছেন প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগে অধ্যাপক হাবিবুর রহমান। এতে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বিরোধী প্যানেল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।

২১ সদস্যের কার্যনির্বাহী কমিটির মধ্যে ১৬টিতে জয় পেয়েছে তারা। অন্যদিকে আহ্বায়কসহ চারটি পদে জয় পেয়েছে উপাচার্যপন্থী প্যানেল।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ভোট গণনা শেষে প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক এম মুজিবুর রহমান এ তথ্য নিশ্চিত করেন। এর আগে, বুধবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবনের শিক্ষক লাউঞ্জে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এবার নির্বাচনে দুই প্যানেলে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

অধ্যাপক মুজিবুর রহমান জানান, এবারের নির্বাচনে প্রগতিশীল শিক্ষক সমাজের ৬১৯ জন সদস্য তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এর মধ্যে ৩২৪ ভোট পেয়ে উপাচার্য সমর্থিত প্যানেল থেকে আহ্বায়ক পদে বিজয়ী হয়েছেন প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগে অধ্যাপক হাবিবুর রহমান। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগে অধ্যাপক সুলতান-উল-ইসলাম পেয়েছন ২৮৬ ভোট।  

নির্বাচনে ৯টি ভোট বাতিল হয়েছে। এছাড়া ২০টি সদস্য পদের মধ্যে ১৬টি পদে উপাচার্য বিরোধীরা এবং চারটি পদে উপাচার্য সমর্থিত প্যানেল বিজয়ী হয়েছেন।

দুই বছর মেয়াদী এ কার্যনির্বাহী কমিটিতে উপাচার্য বিরোধী প্যানেল থেকে বিজয়ী সদস্যরা হলেন- ইংরেজি বিভাগের আব্দুল্লাহ আল মামুন, সমাজকর্ম বিভাগের তানজিমা জোহরা হাবিব, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রদীপ কুমার পাণ্ডে, আইন বিভাগের আবু নাসের ওয়াহিদ, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সৈয়দ মুহাম্মদ আলী রেজা অপু, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের এসএম এক্রাম উল্যাহ, গণিত বিভাগের আসাবুল হক, মার্কেটিং বিভাগের ওমর ফারুক সরকার, গণিত বিভাগের নাসিমা আক্তার, ইইই বিভাগের আবু জাফর মুহাম্মদ তৌহিদুল, প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের জাহাঙ্গীর আলম সাউদ, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের এম শহিদুল আলম, ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের মিজানুর রহমান, জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শাহরিয়ার জামান, পরিসংখ্যান বিভাগের জাহানুর রহমান, রসায়ন বিভাগের তারিকুল হাসান।

অন্যদিকে, উপাচার্যপন্থীদের প্যানেল থেকে বিজয়ী সদস্যরা হলেন- ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আবু বকর ইসমাইল, হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক তাজুল ইসলাম, অর্থনীতি বিভাগের অধ্যাপক মাহমুদ হোসেন রিয়াজী, ইনস্টিটিউট অব ইংলিশ অ্যান্ড আদার ল্যাঙ্গুয়েজ বিভাগের অধ্যাপক শহীদুল্লাহ।

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa