ঢাকা, শনিবার, ৪ ভাদ্র ১৪২৯, ২০ আগস্ট ২০২২, ২১ মহররম ১৪৪৪

শিক্ষা

ইউল্যাবে ‘হ্যালো লাইব্রেরিয়ান’ অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২১
ইউল্যাবে ‘হ্যালো লাইব্রেরিয়ান’ অনুষ্ঠিত

ঢাকা: দীর্ঘ প্রায় এক বছর ধরে সারা পৃথিবীর শিক্ষা ব্যবস্থা অনেকটা অনলাইন ব্যবস্থার ওপর নির্ভরশীল। আর বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি যেহেতু শিক্ষার্থীদের লেখাপড়ার কেন্দ্রবিন্দু তাই সময়ের বাস্তবতায় অনলাইন লাইব্রেরির গুরুত্বও বেড়ে গেছে।

শিক্ষার্থীদের উন্নত সেবা দেওয়ার লক্ষ্যে অনলাইন লাইব্রেরি কার্য়ক্রমের ওপর গত শুক্রবার (৪ ফেব্রুয়রি) ‘হ্যালো লাইব্রেরিয়ান’ নামে ভার্চ্যুয়াল টক সিরিজের আয়োজন করেছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) লাইব্রেরি কর্তৃপক্ষ। করোনা মহামারির সময় ও পরবর্তীতে অনলাইন লাইব্রেরির সেবা কেমন হতে পারে তা নিয়ে এ অনুষ্ঠানে আলোচনা হয়।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউল্যাবের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের অধ্যাপক ও ইউল্যাব লাইব্রেরি অ্যাফেয়ার্সের উপদেষ্টা অধ্যাপক সুমন রহমান।  

এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- হোসাম হায়দার চৌধুরী লাইব্রেরিয়ান ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি), মাইদুল ইসলাম সহকারী অধ্যাপক ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয় ও এ কে এম নূরুল আলম ডেপুটি ডিরেক্টর গবেষণা বিভাগ (লাইব্রেরি) বাংলাদেশ ব্যাংক।  

অনুষ্ঠান পরিচালনা করেন কে এম হাসান ইমাম জয়েন্ট লাইব্রেরিয়ান ও লাইব্রেরি প্রধান ইউল্যাব।

ভারত, জাপান, সুইজারল্যান্ড, পাকিস্তান ও সিঙ্গাপুর থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি ও গবেষণা সংস্থা থেকে প্রায় ৮৮ জন এ ভার্চ্যুয়াল সেশনে অংশ নেন। গ্রন্থাগার পেশাজীবীদের পরস্পরের সঙ্গে নতুন নতুন উদ্ভাবনী চিন্তা ও মতামত বিনিময়ের একটি মাধ্যম ‘হ্যালো লাইব্রেরিয়ান’।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa