ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কুমিল্লা বোর্ডে এসএসসি পরীক্ষার্থী ১ লাখ ২৯ হাজার

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০২ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১২

কুমিল্লা : কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে বৃহত্তর কুমিল্লা, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুরসহ ৬টি জেলার অধীনে আগামী ১ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

পরীক্ষা উপলক্ষে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে বোর্ড সূত্রে জানা যায়।



গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১২ হাজার ৪শ ৩০ জনে এবং গতবারের তুলনায় ২০টি নতুন কেন্দ্র বাড়ানো হয়েছে।

কুমিল্লা শিক্ষাবোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কাওসার আহমেদ জানান, কুমিল্লার বৃহত্তর ৬টি জেলা নিয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডর অধীনে আগামী ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। শেষ হবে আগামী ৪ মার্চ।

এ বছর কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীন ৬ জেলায় মোট পরীক্ষার্থী ১ লাখ ২৮ হাজার ৯৯৫ জন। গত বছর এ সংখ্যা ছিল ১ লাখ ১৬ হাজার ৫৬৫ জন এবং কেন্দ্র ছিল ১৬২টি। এ বছর নতুন কেন্দ্র স্থাপন করা হয়েছে ২০টি। বিজ্ঞান বিভাগে ক্রমাগত পরীক্ষার্থী হ্রাস নিয়ে বোর্ড কর্তৃপক্ষ উদ্বিগ্ন থাকলেও গত বছরের তুলনায় এ বছর বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী বেড়েছে ২ হাজার ৮৮০ জন।

এ বছর এসএসসি পরীক্ষায় মোট ১ লাখ ২৮ হাজার ৯৯৫ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৫৯ হাজার ৫৫৭ এবং ছাত্রী ৬৯ হাজার ৪৩৮ জন। বিজ্ঞান বিভাগে ২৩ হাজার ৯৬১ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১৩ হাজার ৭৯৪, ছাত্রী ১০ হাজার ১৬৭ জন, মানবিক বিভাগে ২৮ হাজার ৯৫৫ জনের মধ্যে ৫ হাজার ৪৭৬ জন ছাত্র ও ২৩ হাজার ৪৭৯ জন ছাত্রী এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৭৬ হাজার ৭৯ জনের মধ্যে ছাত্র ৪০ হাজার ২৮৭ ও ছাত্রী ৩৫ হাজার ৭৯২ জন।

জেলাভিত্তিক পরীক্ষার্থীর মধ্যে কুমিল্লা জেলায় ৪৩ হাজার ৩৭ জন, নোয়াখালীতে ২১ হাজার ৯১২ জন, ফেনীতে ১২ হাজার ১২৬ জন, লক্ষ্মীপুরে ১১ হাজার ২৪১ জন, চাঁদপুরে ২১ হাজার ৫৪৫ জন ও ব্রাহ্মণবাড়িয়া জেলায় ১৯ হাজার ১৩৪ জন।

এ বছর অনিয়মিত পরীক্ষার্থী রয়েছে ২৩ হাজার ৯১০ জন।

কুমিল্লা শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক অলিউর রহমান জানান, নকলমুক্ত পরিবেশে ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা সম্পন্ন করতে বোর্ড, জেলা ও উপজেলা প্রশাসন এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে।

বাংলাদেশ সময় : ১০০০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।