bangla news

‘অনুপ্রাণ বিজ্ঞানীরাই পারে সুন্দর ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০১-২১ ৫:৩৪:৫২ এএম

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর এ কে আজাদ চৌধুরী বলেছেন, অনুপ্রাণ বিজ্ঞানীরাই ভবিষ্যতে সুন্দর ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে পারে।

চট্টগ্রাম: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর এ কে আজাদ চৌধুরী বলেছেন, অনুপ্রাণ বিজ্ঞানীরাই ভবিষ্যতে সুন্দর ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে পারে।

তারা তাদের পেশাদারীত্বকে কাজে লাগিয়ে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করে জাতিকে এগিয়ে নিতে অগ্রণী ভূমিকা পালন করতে পারে বলে তিনি মন্তব্য করেন।

শনিবার দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অনুপ্রাণ বিজ্ঞান বিভাগে মাইক্রোবায়োলজি সমিতির ২৬তম সম্মেলনে তিনি এসব কথা বলেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অনুপ্রান বিজ্ঞান বিভাগ ও বাংলাদেশ মাইক্রোবায়োলজি সমিতি এ সম্মেলনের আয়োজন করে।

তিনি বলেন, ‘অনু থেকে মানব জীবনের সূত্রপাত। আর এ থেকে আমাদের অনেক কিছু শিক্ষার আছে। এছাড়া মানবিক বাস্তবতাকে ধরে রাখতে অনুপ্রাণ বিজ্ঞানীদের কাজ করা উচিত।’

প্রযুক্তি উদ্ভাবনে অনুপ্রাণ বিজ্ঞানীদের একনিষ্টভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘পৃথিবি বাস্তবতায় প্রতিদিনকার যে পরিবর্তন হচ্ছে তা অনুপ্রাণ বিজ্ঞানীরাই বুঝতে পারে । আর তাই তাদের গবেষণালদ্ধ কাজের মাধ্যমে সমাজ ও দেশকে সঠিকভাবে দিকনির্দেশা দিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়া সম্ভব।’

সম্মেলনে চবি উপাচার্য আনোয়ারুল আজিম আরিফের সভাপতিত্বে আরও বক্তৃতা করেন, উপ-উপাচার্য প্রফেসর ড. মো. আলাউদ্দিন,বাংলাদেশ মাইক্রোবায়োলজি সমিতির সভাপতি ও স্টামফোর্ড ইউনিভার্সিটির উপাচার্য ড. এম মুজিবুর রহমান, সাধারণ সম্পাদক মাহমুদা ইয়াসমিন এবং চবি মাইক্রোবায়োলজি বিভাগের সভাপতি  ড. তৌহিদ হোসেন খান।

এরপর কনফারেন্সের সায়েন্টিফিক সেশন শুরু দুপুর ২টায়। এতে ‘মাইক্রোবেস অ্যান্ড এনভায়রনমেন্ট’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন আইসিডিডিআরবি’র  পরিচালক ড. ফেরদৌসি কাদরী।

এছাড়া সম্মেলনে দেশি-বিদেশি গবেষকরা ৮১টি গবেষনাপত্র এবং পোস্টার সেশনে ১২টি পোস্টারের ওপর আলোকপাত  করেন।  

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2012-01-21 05:34:52