ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শেকৃবিতে আন্তর্জাতিক হাল্ট প্রাইজে চ্যাম্পিয়ন ‘আপলোডিয়ান’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২০
শেকৃবিতে আন্তর্জাতিক হাল্ট প্রাইজে চ্যাম্পিয়ন ‘আপলোডিয়ান’

ঢাকা: শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক প্রতিযোগিতা হাল্ট প্রাইজ-২০২১ ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়েছে। এতে টিম ‘আপলোডিয়ান’ চ্যাম্পিয়ন হয়ে পরবর্তী রেজিওনাল রাউন্ডের জন্য নির্বাচিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের এ নিয়ে দ্বিতীয়বারের মতো হাল্ট প্রাইজ অনুষ্ঠিত হলেও কোভিড পরিস্থিতি বিবেচনায় রেখে এবারই প্রথমবারের মতো পুরো প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে অনলাইন জুম প্ল্যাটফর্মে।  

মঙ্গলবার (০২ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা থেকে ফাইনাল রাউন্ডের কার্যক্রম শুরু হয়। ফাইনালে প্রধান অতিথি হিসেবে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহিদুর রশিদ ভূঁইয়া এবং বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নজরুল ইসলাম এবং গেস্ট অফ অনার হিসেবে ফার্মিং ফিউচার বাংলাদেশের চিফ এক্সিকিউটিভ অফিসার মো. আরিফ হোসাইন উপস্থিত ছিলেন।

বিচারক হিসেবে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের এগ্রি এক্সটেনশন বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল আলম, বহুব্রীহি প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও সহপ্রতিষ্ঠাতা গালিব হাসান খান, বাংলাদেশ ওয়াধনি ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার এস্তানুল কবির এবং শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদের এগ্রবিজনেস অ্যান্ড মার্কেটিং বিভাগের প্রভাষক সাইফুল ইসলাম শাওন উপস্থিত ছিলেন।

ফাইনালে ৮টি টিমের বিজনেস আইডিয়া প্রেজেন্টেশন দেওয়ার পর বিচারকদের রায়ে টিম আপলোডিয়ানকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়। ১ম রানার আপ হিসেবে টিম বুলস আই এবং ২য় রানার আপ হিসেবে টিম এওয়াক এগ্রোফিলিক ইমপ্যক্টরস হিসেবে নির্বাচিত করা হয়।

শিক্ষার্থীদের নোবেল পুরস্কার খ্যাত হাল্ট প্রাইজ ২০২১ সালের চ্যালেঞ্জ হিসেবে নির্ধারণ করা হয়েছে ‘ফুড ফর গুড’। খাদ্যকে উন্নয়নের বাহন হিসেবে ধরে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সাতটি বিষয়কে সামনে রেখে ২০৩০ সালের মধ্যে এক কোটিরও বেশি মানুষকে ভালোভাবে প্রভাবিত করতে পারে এমন চিন্তা-ভাবনা থেকেই এ চ্যালেঞ্জ বলে জানিয়েছেন আয়োজক হাল্ট প্রাইজ গ্লোবাল টিম।

হাল্ট প্রাইজ প্রতিযোগিতায় শিক্ষার্থীদেরকে চারটি পর্বের মাধ্যমে আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে হয়। সেগুলো যথাক্রমে অন ক্যাম্পাস প্রোগ্রাম, রিজিওনাল প্রোগ্রাম, এক্সেলেরেটর প্রোগ্রাম এবং গ্লোবাল ফাইনাল।

হাল্ট প্রাইজ ২০১০ সাল থেকে প্রতিবছর প্রধান একটি বৈশ্বিক সমস্যা (যেমন- শিক্ষা, খাদ্য, পরিবেশ, জ্বালানি, চিকিৎসা) বাছাই করে এবং সেটি ব্যবসায়ের মাধ্যমে সমাধানের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আহ্বান করে। এটিকে ‘শিক্ষার্থীদের নোবেল পুরস্কার’ হিসেবে আখ্যায়িত করা হয়।

প্রতিযোগিতাটির ক্যাম্পাস রাউন্ড চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের ১২১টির বেশি দেশে ২ হাজারের অধিক ক্যাম্পাসে ডিসেম্বর পর্যন্ত চলবে, যেখানে ‘ফুড ফর গুড’ চ্যালেঞ্জকে সামনে রেখে সচেতনতা বৃদ্ধি, ট্রেনিং, ওয়ার্কশপ, প্রতিযোগিতা কার্যক্রম আয়োজন করবে।
আগামী বছরের সেপ্টেম্বরে ‘ফুড ফর গুড’ চ্যালেঞ্জের ওপর ভিত্তি করে জাতিসংঘের হেডকোয়ার্টারে অনুষ্ঠিত হবে গ্লোবাল ফাইনাল, যেখানে বিজয়ী দলকে তাদের ব্যবসায়ের পরিধি বিস্তার করার জন্য পুরস্কার হিসেবে দেওয়া হবে ১ মিলিয়ন মার্কিন ডলার।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন প্রতিবছর সেপ্টেম্বরে এ প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২০
এমআইএইচ/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।