ঢাকা, সোমবার, ৫ মাঘ ১৪২৭, ১৮ জানুয়ারি ২০২১, ০৩ জমাদিউস সানি ১৪৪২

শিক্ষা

জাবিতে আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা শুরু

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২০
জাবিতে আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা শুরু ...

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): ‘লেট বি লাইটেন্ড’ শ্লোগানকে ধারণ করে প্রথমবারের মতো আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও)।

শুক্রবার (২৭ নভেম্বর) সংগঠনটির প্রেস ও মিডিয়া সম্পাদক হাসান মাহমুদ সম্রাট স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সহযোগিতায় আগামী ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপন এবং এশিয়ার সবচেয়ে বড় বিতর্ক আয়োজন ইউনাইটেড এশিয়ান ডিবেটিং চ্যাম্পিয়নশিপের (ইউএডিসি) প্রস্তুতির অংশ হিসেবে ২৬ নভেম্বর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গতকাল বৃহস্পতিবার (২৬ নভেম্বর) ‘টিআইবি-জেইউডিও এমিনেন্স ২০২০ (প্রি ইউএডিসি)’ শিরোনামে আয়োজিত এই বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

জেইউডিও এর সভাপতি তাজরীন ইসলাম তন্বীর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সংগঠনটির মডারেটর অধ্যাপক এ টি এম আতিকুর রহমান, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক মো. আলমগীর কবির, টিআইবির পরিচালক শেখ মনজুর-ই-আলম, জেইউডিওর প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুল্লাহ আহমেদ চৌধুরী মামুন, সাবেক সাধারণ সম্পাদক কৌশিক আজাদ প্রণয়, প্রতিযোগিতার মূল বিচারক পর্ষদের সদস্য ও মালয়েশিয়ার মোনাস ইউনিভার্সিটির আদ্রে লি, বাংলাদেশ ডিবেটিং কাউন্সিলের (বিডিসি) আসিফ মেহেদি আদি ও প্রতিযোগিতার আহ্বায়ক সুমাইয়া তাসনোভা।

নিবন্ধন ফি বিহীন এই প্রতিযোগিতায় দেশ ও দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ৩২টি বিতর্ক দল অংশ নিচ্ছে। অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, মালয়েশিয়া, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান ও বাংলাদেশের শীর্ষস্থানীয় বিচারকসহ প্রায় দেড় শতাধিক তরুণ অংশ নিয়েছে এই প্রতিযোগিতায়। ২৭ ও ২৮ নভেম্বর প্রতিযোগিতার বিভিন্ন পর্বের পঞ্চাশোর্ধ অধিবেশন শেষে আগামী ২৯ নভেম্বর ফাইনাল বিতর্ক অনুষ্ঠিত হবে।
একই দিন ফাইনাল বিতর্ক শেষে অনলাইনে দেশের শীর্ষস্থানীয় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহণে একটি মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে।

এছাড়া আগামী ২ ডিসেম্বর ‘কোভিড মোকাবিলায় সুশাসন’ বিষয়ক একটি ওয়েবিনারের পর প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে ফলাফল ঘোষণা ও পুরস্কার ঘোষাণার আয়োজন করা হবে।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২০
এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa