ঢাকা, মঙ্গলবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ০১ ডিসেম্বর ২০২০, ১৪ রবিউস সানি ১৪৪২

শিক্ষা

অষ্টমের শিক্ষার্থীদের এবছরও সার্টিফিকেট দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
অষ্টমের শিক্ষার্থীদের এবছরও সার্টিফিকেট দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

ঢাকা: করোনা ভাইরাস সংক্রমণের কারণে এবার জেএসসি-জেডিসি পরীক্ষা না হলেও অষ্টম শ্রেণির সব শিক্ষার্থীকে সার্টিফিকেট দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা নিয়ে বুধবার (২১ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।

দীপু মনি বলেন, অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সনদ ও বৃত্তির বিষয় নিয়ে সিদ্ধান্ত পরে জানিয়ে দেবো। তবে এখন এটুকু বলতে পারি পরীক্ষা দিলে তারা একটি সনদ পেতো। এবার তারা পরীক্ষা না দিয়েই পরবর্তী ক্লাসে যাচ্ছে, সেজন্য তারা সনদ পাবে না, তাতো নয়।

‘কারণ এরমধ্যে কারো কারো জন্য জেএসসির সনদটি খুব জরুরি হতে পারে। কাজেই তাকে সনদটি দেওয়া হবে। এবার যেমন সবাই পরবর্তী ক্লাসে চলে যাচ্ছি, সেভাবেই আমরা সনদে উল্লেখ করবো। সে যে কৃতকার্য হয়েছে বা সে যে অষ্টম শ্রেণি পর্যন্ত শেষ করেছে সেটি উল্লেখ থাকবে। ’

২০১০ সাল থেকে অষ্টমের সমাপনী পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের জেএসসি-জেডিসির সনদ দেওয়া হচ্ছে। এবছর এইচএসসি পরীক্ষা বাতিল করে জেএসসি-জেডিসি এবং এসএসসির ফলাফলে ভিত্তিতে এইচএসসির ফল দেওয়া হবে বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়।

বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য-এ তিন বিভাগে ভর্তি নিয়ে এক প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, অভিভাবক এবং শিক্ষকরা দেখছেন তাদের অ্যাসেসমেন্ট। তারা যে বিভাগে যেতে চাইবে সেভাবে দেওয়া হবে। তারপরও সমস্যা দেখা দিলে খুব বেশি দুশ্চিন্তাগ্রস্ত না হলেই ভালো। শিক্ষার্থীরা যেন যতেটা সম্ভব লেখাপড়া চালিয়ে যেতে পারেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীরা শিখনফল অর্জন করল কিনা, সেটি শুধু কিন্তু বছরের শেষে বা মাঝখানে কতগুলো পরীক্ষা দিয়ে মূল্যায়ন করা যায়, তা কিন্তু নয়। আরও বহু ধরনের মূল্যায়নের পদ্ধতি রয়েছে, আমরা এখন ধারাবাহিক সেই মূল্যায়নের পদ্ধতি যেগুলো আছে সেগুলোতে যেতে চেষ্টা করছি এবং শিক্ষার্থীদের কোথায় কোথায় দুর্বলতা আছে, সামগ্রিক কারিকুলামের কোথায় দুর্বলতা আছে, আমরা সেগেুলো চিহ্নিত করে দূর করতে চাই।

করোনা ভাইরাস মহামারির কারণে জেএসসি-জেডিসি পরীক্ষা বাতিল করে অন্যান্য শ্রেণির ন্যায় অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করে সব শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে পাঠানো হবে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa