ঢাকা, বৃহস্পতিবার, ৬ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০, ০৪ রবিউল আউয়াল ১৪৪২

শিক্ষা

প্রযুক্তি মানুষের কল্যাণে ব্যবহারের আহ্বান বশেফমুবিপ্রবি উপাচার্যের

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২০
প্রযুক্তি মানুষের কল্যাণে ব্যবহারের আহ্বান বশেফমুবিপ্রবি উপাচার্যের বশেফমুবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ

ঢাকা: বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেছেন, বিশ্বজুড়ে প্রতিদিনই কিছু না কিছু আবিষ্কার হচ্ছে। এক্ষেত্রে নতুন প্রযুক্তি উদ্ভাবনের পাশাপাশি এটি যাতে মানুষের কল্যাণে ব্যবহৃত হয় এবং সবার ব্যবহার উপযোগী হয়, সেদিকে নজর দিতে হবে।

কেননা মানুষ উপকৃত না হলে প্রযুক্তির উদ্ভাবন করে লাভ হবে না।  

শনিবার (১৭ অক্টোবর) বশেফমুবিপ্রবি কম্পিউটার ক্লাবের উদ্যোগে এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগিতায় আয়োজিত ‘ক্যারিয়ার ইন প্রোগ্রামিং ওয়ার্ল্ড’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  
 
শিক্ষার্থীদের উদ্দেশে উপাচার্য বলেন, বাংলা, ইংরেজির মতো প্রোগ্রামিং ল্যাংগুয়েজও গুরুত্বপূর্ণ। তাই প্রথম থেকেই প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নিয়ে বেশি বেশি কাজ করা উচিত। এভাবেই প্রোগ্রামিং নিয়ে আগ্রহী হয়ে উঠলে ভবিষ্যতে নতুন নতুন উদ্ভাবন সহজ হবে। যা আসন্ন চতুর্থ শিল্প বিপ্লবে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় খুবই গুরুত্বপূর্ণ।  

‘ক্যারিয়ার ইন প্রোগ্রামিং ওয়ার্ল্ড’ শীর্ষক এ ওয়েবিনার শিক্ষার্থীদের ভবিষ্যৎ কর্মজীবনের জন্য দিক-নির্দেশনামূলক হিসেবে কাজ করবে বলে মনে করেন অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ। বশেফমুবিপ্রবি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে বিশেষজ্ঞ বক্তা হিসেবে যুক্ত ছিলেন যুক্তরাষ্ট্রের ওয়েব ডেভেলপার অ্যান্ড পাইথন ট্রেইনার ও প্রোগ্রামিং হিরোর সিইও জনাব ঝংকার মাহবুব। এ সময় তারা প্রোগ্রামিং ও আইটি সেক্টরে উচ্চশিক্ষা এবং লোভনীয় কাজসহ শিক্ষার্থীদের এ সংক্রান্ত নানা প্রশ্নের উত্তর দেন।
বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুশান্ত কুমার ভট্টাচার্য ও রেজিস্ট্রার খন্দকার হামিদুর রহমান ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন।  

এছাড়া গেস্ট অব অনার হিসেবে অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন সিএসই বিভাগের চেয়ারম্যান ও কম্পিউটার ক্লাবের উপদেষ্টা ড. মাহমুদুল আলম এবং ওয়েবিনার আয়োজক কমিটির আহ্বায়ক ও সিএসই বিভাগের প্রভাষক জনাব মো. হুমায়ন কবির।

এছাড়া কম্পিউটার ক্লাবের সভাপতি এবং সিএসই বিভাগের প্রভাষক সুজিত রায়সহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা ওয়েবিনারে অংশ নিয়েছেন।  

অনুষ্ঠান সঞ্চালনা করেন সিএসই বিভাগের প্রভাষক জনাব মো. হুমায়ন কবির ও দ্বিতীয় বর্ষের ছাত্রী আতিয়া বিনতে আলাল।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২০
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa