ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘ইউকে-কানাডা এডু এক্সপো ২০২০’ উদ্বোধন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
‘ইউকে-কানাডা এডু এক্সপো ২০২০’ উদ্বোধন

ঢাকা: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমান সময় শিক্ষার সময়, এগিয়ে যাওয়ার সময়। এগিয়ে যেতে হলে শিক্ষার কোনো বিকল্প নেই।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীনতার ৫০ বছর আমরা অতিক্রম করছি। ৫০ বছরে দেশ যে জায়গায় যাওয়ার কথা ছিল সে জায়গায় যেতে পারিনি। বারবার আমাদের পিছিয়ে দেওয়া হয়েছে, টেনে ধরা হয়েছে।

শুক্রবার (১৬ অক্টোবর) ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে ‘প্রিমিয়ার ব্যাংক ইউকে-কানাডা এডু এক্সপো ২০২০’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

দু’দিনব্যাপী এ মেলার আয়োজন করেছে সানজেন এডু লিমিটেড। মেলায় যুক্তরাজ্য ও কানাডার ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান অংশ নিচ্ছে। সকাল ১০টা থেকে সন্ধা ৭টা পর্যন্ত মেলা চলবে।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের দেশের মেধাবী শিক্ষার্থীরা বিদেশে পড়াশোনার পাশাপাশি দেশের দূত হিসেবে কাজ করছে। তারা লেখাপড়ার পাশাপাশি বিদেশি শিক্ষার্থীদের দেশের উন্নয়ন ও অগ্রগতির কথা জানাতে পারছে। দেশের ১৬ কোটির ওপর জনসংখ্যাকে শিক্ষার আলোয় আলোকিত করতে হবে নতুবা আমরা পিছিয়ে যাবো। উন্নয়নের ধারাকে ধরে রাখতে শিক্ষার কোনো বিকল্প নেই।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এফএসিডি-সিএবি’র প্রেসিডেন্ট কাজী ফরিদুল হক হ্যাপি এবং সানজেন এডু লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মনিরুল হক।

সানজেন এডু লিমিটেড এক যুগেরও বেশি সময় ধরে বিদেশে পড়াশোনার বিষয়ে শিক্ষা সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে। বর্তমান প্রেক্ষাপটের কারণে ভিসা ব্যবস্থায় নতুন নিয়মের অর্ন্তভূক্তির ফলে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বিদেশে উচ্চ শিক্ষার সুযোগ বেড়েছে বহুগুণে। অন্যদিকে করোনা ভাইরাস মহামারির মধ্যেও যুক্তরাজ্য ও কানাডায় পড়তে আগ্রহী শিক্ষার্থীদের ভিসা উন্মুক্ত করেছে, সে সুযোগটি বাংলাদেশের শিক্ষার্থীরা নিতে পারে। এক্ষেত্রে সানজেন এডু লিমিটেড আরও বেশি কাজ করার সুযোগ পাবে।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।