ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মানিকগঞ্জে দেবেন্দ্র কলেজে বহিরাগতদের প্রবেশ নিষেধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, অক্টোবর ১, ২০২০
মানিকগঞ্জে দেবেন্দ্র কলেজে বহিরাগতদের প্রবেশ নিষেধ মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজ

মানিকগঞ্জ: সারাদেশে সরকারি-বেসরকারি কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধসহ ছাত্রাবাস বন্ধ এবং ক্যাম্পাসে পুলিশি টহল জোরদারের নির্দেশ দিয়েছে সরকার। এরই ধারাবাহিকতায় বুধবার (৩০ সেপ্টেম্বর) থেকে মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজের প্রবেশের প্রধান গেট ছাড়া সব গেট বন্ধ করে দিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

করোনাকালে বন্ধ থাকা সিলেটে এমসি কলেজ ক্যাম্পাসের ছাত্রবাসে এক নারীকে ধর্ষণের ঘটনার তিনদিনের মাথায় সারাদেশে সরকারি-বেসরকারি কলেজগুলোতে ওই নির্দেশনা দেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

তবে অধিদপ্তরের চিঠিতে কলেজ ক্যাম্পাসের নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয়ে জোর দেওয়া নিয়ে মাউশির একজন কর্মকর্তা জানান, মাঠ পর্যায় থেকে পাওয়া বিভিন্ন তথ্যের ভিত্তিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে। সরাসরি এমসি কলেজের ঘটনার সঙ্গে এই নির্দেশনার সম্পৃক্ততা বলা যাবে না।

করোনা ভাইরাস পরিস্থিতির কারণে গত ১৮ মার্চ থেকে এখন পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এজন্য কলেজের শিক্ষা কার্যক্রম অনলাইনের মাধ্যমে চলছে। কলেজে ভিজিল্যান্স টিম গঠন করে প্রতিনিয়ত সে টিমের প্রতিবেদন প্রতিষ্ঠান প্রধানের কাছে দাখিল করছে। বহিরাগতদের উৎপাতের জন্য পুলিশ কলেজ কর্তৃপক্ষকে সার্বিকভাবে সহায়তা করছে।  

সরেজমিনে দেখা যায়, সরকারি দেবেন্দ্র কলেজে প্রয়োজন ছাড়া কলেজ ক্যাম্পাসে প্রবেশ করতে পারছে না, কলেজের মূল গেট খোলা থাকলেও অন্যান্য গেট বন্ধ রয়েছে। প্রতিটি গেটে নিরাপত্তার জন্য একজন দারোয়ান রাখা আছে এবং মাঝে মাঝে পুলিশ টহল দিচ্ছে। কলেজের শিক্ষা কার্যক্রম অনলাইনের মাধ্যমে পরিচালিত হচ্ছে। কলেজের সব ধরনের প্রয়োজনীয় দাপ্তরিক কাগজপত্র রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে কর্তৃপক্ষ। বাড়তি নিরাপত্তার জন্য কলেজ ক্যাম্পাসে ৩০টি সিসি ক্যামেরা লাগানো হয়েছে। যাতে করে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে। কলেজের শেখ হাসিনা ছাত্রীনিবাস ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রীনিবাসের মূল ফটকে ঝুলছে তালা।

অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ভাস্কর সাহা বাংলানিউজকে জানান, সরকারি নির্দেশনা অনুযায়ী পুলিশি টহল অব্যাহত রাখা হয়েছে। কোনো বহিরাগতদের অযথা কলেজ ক্যাম্পাসে ঘুরা ফেরা করলে এবং কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে তা জানার সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজের অধ্যক্ষ মো. নূরুল আমিন বাংলানিউজকে বলেন, কলেজ ক্যাম্পাসে বহিরাগতরা যাতে প্রবেশ করে কোনো আড্ডাবাজি না করতে পারে সেজন্য সব প্রযোজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। কলেজের মূল প্রবেশদ্বার ছাড়া সব গেই বন্ধ করে দেওয়া হয়েছে। পুলিশ প্রশাসনের সঙ্গে কথা হয়েছে, তারা মাঝে মাঝে টহল দিচ্ছে এবং আমাদের কলেজের ভিজিল্যান্স টিম গঠন করেছি তারা প্রতিনিয়ত আপডেট দিচ্ছে। এছাড়া যেহেতু করোনার কারণে কলেজ বন্ধ তাই আমরা নিয়মিত অনলাইনে শিক্ষার্থীদের পাঠ্যদান করছি।

** সারাদেশে কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধ, পুলিশি টহল

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।