ঢাকা, মঙ্গলবার, ১১ কার্তিক ১৪২৭, ২৭ অক্টোবর ২০২০, ০৯ রবিউল আউয়াল ১৪৪২

শিক্ষা

বঙ্গবন্ধু শিক্ষা উপবৃত্তি শিক্ষার্থীদের মেধার মূল্যায়ন করবে 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২০
বঙ্গবন্ধু শিক্ষা উপবৃত্তি শিক্ষার্থীদের মেধার মূল্যায়ন করবে  উপবৃত্তির টাকা বিতরণ করা হচ্ছে। ছবি: বাংলানিউজ

রাঙামাটি: রাঙামাটি আসনের সংসদ সদস্য দীপংকর তালুকদার বলেছেন, বঙ্গবন্ধু শিক্ষা উপবৃত্তি শিক্ষার্থীদের জ্ঞান ও মেধার মূল্যায়ন করবে।  

সোমবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে জেলা পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী স্মরণে এ বিশেষ শিক্ষা উপবৃত্তি বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।


 
এ সময় এমপি দীপংকর শিক্ষার্থীদের সুখী, সমৃদ্ধশালী এবং উন্নত বাংলাদেশ গড়ার বাস্তব স্বপ্ন লালন করে এগিয়ে যাওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, ২৮ সেপ্টেম্বর জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভ জন্মদিন। এদিনে বঙ্গবন্ধু শিক্ষা উপবৃত্তি বিতরণ একটি বিশেষ মাহাত্ম্য বহন করে। বর্তমান সময়ে অর্থের মাপকাঠিতে এই বৃত্তির টাকার পরিমাণ খুব বেশি না হলেও শিক্ষার্থীদের ভবিষ্যতের পথে চলতে অনুপ্রাণিত করবে।  

তিনি আরও বলেন, পাহাড়ের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলির শিক্ষা উন্নয়নে বর্তমান সরকার প্রত্যন্ত এলাকায় অবস্থিত প্রাথমিক বিদ্যালয়গুলি জাতীয়করণ করেছে। সম্প্রতি এসব স্কুলের শিক্ষকদের সরকারিকরণ করা হয়েছে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীরা যাতে মাতৃভাষায় শিক্ষা গ্রহণ করতে পারে তার জন্য মাতৃভাষার বই বিতরণসহ শিক্ষার বিস্তারে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে বলেও মন্তব্য করেন তিনি।

জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রুহুল আমিন, জেলা পরিষদের সদস্য ত্রিদীব কান্তি দাশ।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহা. আশরাফুল ইসলাম।

অনুষ্ঠানের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভ জন্মদিন উপলক্ষে দোয়া মাহফিল পরিচালনা করেন রাঙামাটি ইমাম সমিতির সভাপতি মাওলানা ক্কারী ওসমান গণি চৌধুরী।  

বিষয়ভিত্তিক শিক্ষা উপবৃত্তি প্রাপ্তদের সংখ্যা হলো-উচ্চ মাধ্যমিক ৭ হাজার টাকা করে মোট ১১৩ জনকে, ডিপ্লোমা ছাত্র ছাত্রীদের ৭ হাজার টাকা করে ২৩ জন, স্নাতক শিক্ষার্থীদের ১০ হাজার টাকা করে ৪৬ জন, স্নাতক (সম্মান) ১০ হাজার টাকা করে ৭৫ জন, মেডিকেল-প্রকৌশল ও কৃষি শিক্ষার্থীদের ১২ হাজার টাকা করে ৩৩ জন, স্নাতকোত্তর শিক্ষার্থীদের ১২ হাজার টাকা করে ৩৫ জনের মধ্যে এ টাকা বিতরণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa