ঢাকা, মঙ্গলবার, ৫ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০, ০২ রবিউল আউয়াল ১৪৪২

শিক্ষা

শেকৃবির রুটিন ভিসি হলেন রেজিস্ট্রার, ইবি শিক্ষক সমিতির প্রতিবাদ 

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২০
শেকৃবির রুটিন ভিসি হলেন রেজিস্ট্রার, ইবি শিক্ষক সমিতির প্রতিবাদ  প্রেস বিজ্ঞপ্তি 

ইবি: একজন প্রশাসনিক কর্মকর্তাকে (রেজিস্ট্রার) শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) রুটিন ভিসির দায়িত্ব দেওয়ায় প্রতিবাদ জানিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষিক সমিতি।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) দুপুরের দিকে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. কাজী আখতার হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান সই করা এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা যায়।

প্রেস বিজ্ঞপ্তিতে শিক্ষক নেতারা বলেন, গত ২০ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক জারিকৃত এক প্রজ্ঞাপনে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ শূন্য হওয়ায় ওই বিশ্ববিদ্যালয়ের রেজিস্টারকে রুটিন ভাইস চ্যান্সেলরের দায়িত্ব দেওয়া হয়েছে যিনি বিশ্ববিদ্যালয়ের একজন প্রশাসনিক কর্মকর্তা।

এটি শুধু দুঃখজনকই নয়, এটি বিশ্ববিদ্যালয়ের কনসেপ্টের সঙ্গে একেবারেই অসঙ্গতিপূর্ণ এবং স্বায়ত্তশাসন নীতিমালার পরিপন্থী। আমরা ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এ ঘটনার তীব্র প্রতিবাদ জানাই।

তারা আরো বলেন, অনতিবিলম্বে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রজ্ঞাপনটি প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয়ের যেকোনো একজন সিনিয়র অধ্যাপককে ভাইস চ্যান্সেলর নিয়োগ দেওয়ার জোর দাবি জানাচ্ছি। একইসঙ্গে এ ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে সে ব্যাপারেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

জানা যায়, রোববার (২০ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক স্মারকলিপিতে শেকৃবির উপাচার্যের মেয়াদপূর্তিতে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম অব্যাহত রাখার জন্য রুটিন দায়িত্ব প্রদান শিরোনামে একটি আদেশ জারি করা হয়। এতে শেকৃবির উপাচার্য পদ শূন্য থাকায় রেজিস্ট্রার শেখ রেজাউল করিমকে উপাচার্যের রুটিন দায়িত্ব পালনের আদেশ দেওয়া হয়।

এ আদেশের পরপরই প্রতিবাদের ঝড় ওঠে প্রতিটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে। এরই মধ্যে বেশকিছু বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি এ ঘটনার প্রতিবাদ ও নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa