ঢাকা, শুক্রবার, ১৪ কার্তিক ১৪২৭, ৩০ অক্টোবর ২০২০, ১২ রবিউল আউয়াল ১৪৪২

শিক্ষা

খুলনা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গ্রামীণফোনের এমওইউ সই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
খুলনা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গ্রামীণফোনের এমওইউ সই ...

খুলনা: শিক্ষার্থীদের স্বল্পমূল্যে ইন্টারনেট সেবা দিতে গ্রামীণফোনের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে খুলনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে এমওইউ স্বাক্ষরের পর অনলাইনে উভয় পক্ষের মধ্যে এক সংক্ষিপ্ত আলোচনা হয়।

এসময় গ্রামীণফোন কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান তিনি।

তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের যে ক্ষতি হচ্ছে তা কাটিয়ে উঠতে এবং তাদের পাশে দাঁড়ানোর জন্য আমরা অনেক আগে থেকেই নানাভাবে চেষ্টা করছি। চলতি মাসের ১ তারিখ থেকেই আমরা পুরোদমে অনলাইনে ক্লাস শুরু করেছি। কিন্তু উপকূলীয় অঞ্চলসহ দেশের প্রত্যন্ত এলাকায় অবস্থানরত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক পাওয়ায় কিছু অসুবিধা দেখা দেয়। গ্রামীণফোনের সঙ্গে ইন্টারনেট সেবা দেওয়ার এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে তা নিরসন হবে বলে আশা করছি। ফলে শিক্ষার্থীরা অনলাইনে শতভাগ ক্লাসে যোগ দিয়ে শিক্ষাকার্যক্রম এগিয়ে নিতে পারবে।

অনলাইনে অনুষ্ঠিত আলোচনায় আরও অংশ নেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান কুদ্দুস, সংশ্লিষ্ট কমিটির আহ্বায়ক কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন প্রধান অধ্যাপক ড. মো. আনিসুর রহমান।

গ্রামীণফোনের পক্ষে ঢাকাস্থ প্রধান কার্যালয়ের চিফ বিজনেস অফিসার কাজী মাহবুব হাসান, হেড অব এমেজিং এম. শাওন আযাদ উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান কুদ্দুস এবং গ্রামীণফোনের পক্ষে খুলনা রিজিওনাল হেড এ. এম. এম. সালাহ উদ্দিন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ, সংশ্লিষ্ট কমিটির সদস্য অর্থনীতি ডিসিপ্লিন প্রধান অধ্যাপক ড. মো. নাসিফ আহসান, ইলেক্ট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন প্রধান অধ্যাপক ড. মো. শামীম আহসান, খুলনা সার্কেল বিজনেস হেড মোহাম্মদ আউলাদ হোসেন, খুলনা সার্কেল এমেজিং হেড খন্দকার রিয়াজ রহমান, মার্কেট কম্যিউনিকেশন অফিসার বিপুল সাহা, খুলনা এরিয়া ম্যানেজার মলয় কান্তি মিত্র, জোন ম্যানেজার হাসান হাফিজুর রহমান, টেরিটোরি ম্যানেজার সৈয়দা তামান্না জাহান উপস্থিত ছিলেন।

কোভিড-১৯ মহামারির কারণে স্বাভাবিক শিক্ষাকার্যক্রম ব্যাহত হওয়ায় শিক্ষার্থীদের অনলাইনে ক্লাসে যুক্ত হওয়ার সুবিধার্থে স্বল্পমূল্যে ইন্টারনেট ব্যবহারের জন্য গ্রামীণফোনের সঙ্গে এমওইউ অনুযায়ী আগ্রহী শিক্ষার্থীদের গ্রামীণফোনের কাছ থেকে ১০ টাকা মূল্যের সিম ক্রয় করতে হবে। ওই সিমের ব্যবহারকারী ২২৫ টাকার বিনিময়ে ত্রিশ দিনে ৩০ জিবি ডাটা ব্যবহার করতে পারবে। এই ডাটা শুধুমাত্র একাডেমিক কার্যক্রম সংক্রান্ত কাজে ব্যবহার করা যাবে। এই সিম এর মাধ্যমে সরাসরি ডায়াল করে কথা বলা যাবে না। এই সিম ক্রয় করতে আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আপলোড করা Google Form -এ প্রয়োজনীয় তথ্যাদি আইডি কার্ড/জন্মনিবন্ধনের স্ক্যান কপিসহ ২৪ সেপ্টেম্বর তারিখের মধ্যে পূরণ করে অনলাইনে জমা দিতে বলা হয়েছে। যাদের মাসিক ডাটা ব্যবহারের পরও উদ্ধৃত্ত থাকবে তা পরবর্তী মাসে রিচার্জের পর উক্ত অব্যবহৃত ডাটাও তার সাথে যুক্ত হবে। শিক্ষার্থীরা যে সমস্ত সেবা পাবে তা হচ্ছে- জুম, টিমস, স্কাইপি, গুগল মিট, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ফেসবুক, কেইউ.এসি.বিডিসহ গুগলের বেশ কিছু সেবা।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
এমআরএম/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa