ঢাকা, শনিবার, ৯ কার্তিক ১৪২৭, ২৪ অক্টোবর ২০২০, ০৬ রবিউল আউয়াল ১৪৪২

শিক্ষা

জাবিতে ৫ম আন্তঃজেইউডিও বিতর্ক প্রতিযোগিতা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
জাবিতে ৫ম আন্তঃজেইউডিও বিতর্ক প্রতিযোগিতা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনের (জেইউডিও) আয়োজনে ৫ম আন্তঃজেইউডিও বিতর্ক প্র্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সংগঠনটির এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ‘নতুন ভোরের প্রত্যয়ে, মিলি প্রাণের উচ্ছ্বাসে’ স্লোগানে ৫ম বারের মত আন্তঃজেইউডিও বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করা হয়।  

১৮ থেকে ২০ সেপ্টেম্বর অনলাইন মাধ্যম ‘ডিস্কর্ড’র এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে ২০টি দলে জেইউডিওর ৬০জন বিতার্কিক অংশ নেয়। দলগুলোর নাম রাখা হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দৃষ্টিনন্দন স্থাপত্য এবং স্থানসমূহের নাম অনুসারে।

এবারের প্রতিযোগিতায় প্রথমবারের মতো নিলাম প্রক্রিয়ার মাধ্যমে দল গঠন করা হয়। জেইউডিওর প্রাক্তন সদস্যরা নিলাম প্রক্রিয়ার মাধ্যমে দল ক্রয় করেন। এর মাধ্যমে প্রাক্তন সদস্যদের দিক-নির্দেশনা পেয়েছেন সংগঠনটির নবীন সদস্যরা।

৫ম আন্তঃজেইউডিও বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় ‘শহীদ মিনার’ দল এবং রানার আপ হয় ‘শান্তি নিকেতন’ দল। চ্যাম্পিয়ন দলের সদস্যরা হলেন-নৃবিজ্ঞান বিভাগের সুমাইয়া তাসনুভা, ভূগোল ও পরিবেশ বিভাগের রাশেদুল ইসলাম ও প্রত্নতত্ত্ব বিভাগের মুবাশশির হোসাইন। এছাড়া অর্থনীতি বিভাগের জাফর ইমাম, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের মেহেদি হাসান ও ভূগোল ও পরিবেশ বিভাগের ইশতিয়াক আহমেদ ছিলেন রানার আপ দলের সদস্য।

এবারের প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন প্রাণিবিদ্যা বিভাগের নূর আহম্মদ বিন্দু। এছাড়া শ্রেষ্ঠ নবীন বক্তা জীনতত্ত্ব ও প্রকৌশল বিভাগের মির্জা সাকি ও ফাইনাল বিতর্কের শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন ‘শহীদ মিনার’ দলের মুবাশশির হোসাইন।

প্রতিযোগিতা সম্পর্কে সংগঠনটির সভাপতি তাজরীন ইসলাম তন্বি বাংলানিউজকে বলেন, নবীন এবং অভিজ্ঞ বিতার্কিকদের মধ্যে সমন্বয়ের উদ্দেশ্যে আমরা এ প্রতিযোগিতাটি আয়োজন করে থাকি। এর মাধ্যমে যেন বিতার্কিকদের বিতর্কের মান আরও ভালো করা যায়। প্রতিবছর এই আয়োজনটি ক্যাম্পাসে অনুষ্ঠিত হলেও এবারই প্রথম পরিবর্তিত পৃথিবীর সঙ্গে তাল মিলিয়ে অনলাইনে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa