ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

শেকৃবিতে ভিসির রুটিন দায়িত্বে রেজিস্ট্রার, বাকৃবি শিক্ষক সমিতির প্রতিবাদ

বাকৃবি করসেপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
শেকৃবিতে ভিসির রুটিন দায়িত্বে রেজিস্ট্রার, বাকৃবি শিক্ষক সমিতির প্রতিবাদ

বাকৃবি (ময়মনসিংহ): শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্যের (ভিসি) পদ শূন্য থাকায় ওই বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকর্তাকে (রেজিস্ট্রার) ভিসির রুটিন কার্যক্রম চালানোর দায়িত্ব দেওয়া হয়েছে। তবে এতে নিন্দার ঝড় উঠেছে বিভিন্ন মহলে।

এরই মধ্যে এ সিদ্ধান্তের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শিক্ষক সমিতি।  

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারি ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. এনামুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত রোববার (২০ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক স্মারকলিপিতে শেকৃবির উপাচার্যের মেয়াদপূর্তিতে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম অব্যাহত রাখার জন্য রুটিন দায়িত্ব প্রদান শিরোনামে একটি আদেশ জারি করা হয়। এতে শেকৃবির উপাচার্য পদ শূন্য থাকায় রেজিস্ট্রার শেখ রেজাউল করিমকে উপাচার্যের রুটিন দায়িত্ব পালনের আদেশ দেওয়া হয়। শেখ রেজাউল করিম বিশ্ববিদ্যালয়ের একজন প্রশাসনিক কর্মকর্তা। একজন প্রশাসনিক কর্মকর্তাকে একজন উপাচার্যের মত মর্যাদাসীন পদে বসানো বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ও স্বায়ত্তশাসনের পরিপন্থী।  

এছাড়াও বিজ্ঞপ্তিতে একজন প্রশাসনিক কর্মকর্তাকে উপাচার্যের রুটিন দায়িত্ব দেওয়ার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয় এবং শিক্ষা মন্ত্রণালয়কে অবিলম্বে এ আদেশনামা প্রত্যাহার করে একজন স্বনামধন্য অধ্যাপককে শেকৃবির উপাচার্য পদে নিয়োগ দেওয়ার জোর দাবি জানানো হয়।

এ বিষয়ে শেকৃবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, উপাচার্যের মেয়াদ শেষ হওয়ার পর রেজিস্ট্রারকে উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করতে দেওয়াটা মোটেই শোভনীয় নয়। এ বিষয়ে আমাদের শিক্ষক সমিতির একটি মিটিং হবে এবং মিটিংয়ের সিদ্ধান্ত সচিব বরাবর জানানো হবে। যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।

শেকৃবির রেজিস্ট্রার ও বর্তমানে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসেবে উপাচার্যের রুটিন দায়িত্বপ্রাপ্ত শেখ রেজাউল করিম বলেন, মন্ত্রণালয় থেকে আমাকে দায়িত্ব দেওয়া হয়েছে। আমাকে কেন দায়িত্ব দেওয়া হয়েছে সেটা মন্ত্রণালয়ই ভালো জানে। আমাকে যতদিন দায়িত্ব রাখা হবে, আমি ততদিন আমার দায়িত্ব পালন করে যাব।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।