ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

আরেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২০
আরেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন

ঢাকা: ‘আরটিএম আল-কবির টেকনিক্যাল ইউনিভার্সিটি’ নামে দেশে আরেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দিয়েছে সরকার।

সিলেট সদর উপজেলার টুলটিকর ইউনিয়নের টিবি গেইটে এ বিশ্ববিদ্যালয়টি স্থাপন ও পরিচালনার অনুমোদন দিয়ে বুধবার (১০ সেপ্টেম্বর) আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

নতুন এ বিশ্ববিদ্যায়লকে নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়ালো ১০৭টি।

এ বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা আহমদ আল কবিরকে বিশ্ববিদ্যালয়টি পরিচালনার সাময়িক অনুমতি দিয়ে চিঠি পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা সীমান্তিকের প্রধান পৃষ্ঠপোষক এবং গবেষণা প্রতিষ্ঠান ‘রিচার্স ট্রেনিং অ্যান্ড ম্যানেজমেন্ট’ এর প্রতিষ্ঠান আহমদ আল কবির এর আগে রূপালী ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন।

২৩টি শর্তে নতুন এ বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দেওয়া হয়েছে।

আদেশে বলা হয়েছে, প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনের নিজস্ব বা ভাড়া করা ভবন থাকতে হবে। কমপক্ষে তিনটি অনুষদ এবং অনুষদগুলোর অধীনে ছয়টি বিভাগ, পর্যাপ্ত শ্রেণিকক্ষ, লাইব্রেরি, ল্যাবরেটরি, ছাত্রছাত্রীদের জন্য কমনরুম, সেমিনার কক্ষসহ পর্যাপ্ত অবকাঠামো রাখতে হবে।

প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম সম্পর্কিত একটি পরিকল্পনা প্রণয়ন করে তা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে অনুমোদন নিতে হবে বলেও আদেশে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২০
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।