ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

শিক্ষা

করোনায় হাসির খোরাক জোগাতে ‘হ্যাপি উইক’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২০
করোনায় হাসির খোরাক জোগাতে ‘হ্যাপি উইক’ পোস্টার

ঢাকা: করোনাকালে ঘরবন্দি জীবনে মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব রোধ এবং এ বিষয়ে সচেতনতা বাড়াতে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে ব্যতিক্রমী একটি প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। হাসিকে প্রাধান্য দিয়ে মানসিক স্বাস্থ্যের গুরুত্ব বোঝাতে এবং হাসির খোরাক জোগাতে ‘হ্যাপি উইক’ শীর্ষক এই প্রতিযোগিতার আয়োজক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবী সংগঠন ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক ও ব্যবসায় বিষয়ক সঙ্ঘ’।

 

শুক্রবার (১৪ আগস্ট) আয়োজকদের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এদিন অনলাইনে রেজিস্ট্রেশন প্রক্রিয়া উন্মুক্ত করার মাধ্যমে এই প্রতিযোগিতায় অংশগ্রহণের কার্যক্রম শুরু হয়েছে। https://www.facebook.com/ruiabs/ এই পেজে গিয়ে খুব সহজেই রেজিস্ট্রেশন করা যাবে। মূল অনুষ্ঠান হবে আগামী ১ থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। সপ্তাহব্যাপী এই আয়োজনের মূল ভাবনা ‘উই কেয়ার ফর ইউর মেন্টাল হেলথ’।

এই আয়োজনে থাকছে ছয়টি মজার প্রতিযোগিতা। মিম, মিম ভিডিও, জীবনের সবথেকে মজার ঘটনা সবার সঙ্গে শেয়ার করা, আঞ্চলিক ভাষায় রম্য ভিডিও নির্মাণ, রম্যরচনা ও বাসায় বসে নিজেদের মজার ভিডিও তৈরি করে শেয়ার করা। এছাড়াও মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে করণীয় সম্পর্কে বিশেষজ্ঞদের অংশগ্রহণে একটি অনলাইন আলোচনা অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের জন্য থাকছে সার্টিফিকেট এবং বিজয়ীদের জন্য সার্টিফিকেটের সঙ্গে থাকবে মানসিক স্বাস্থ্যবিষয়ক দুই দিনের একটি কর্মশালায় অংশগ্রহণের সুযোগ। বিশেষজ্ঞদের অংশগ্রহণে হোম অফ রিসার্চ ইনোভেটিভ অ্যান্ড ডেভেলপমেন্ট এবং প্রতিযোগিতার আয়োজক সংগঠন যৌথভাবে ওই কর্মশালা আয়োজন করবে।

এই আয়োজনে মানসিক স্বাস্থ্য বিষয়ক অনলাইন হেল্পের পাশাপাশি কিছু অফলাইন সাহায্যের ব্যবস্থাও করা হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক ও ব্যবসায় বিষয়ক সঙ্ঘর পক্ষ থেকে ‘পাশে আছি ফাউন্ডেশন’কে আর্থিক অনুদান দেওয়া হবে, যা মানসিক স্বাস্থ্য সম্পর্কিত কাজে ব্যবহার করা হবে। এই আয়োজনের সঙ্গে সহযোগী হিসেবে থাকছে ‘পাশে আছি ফাউন্ডেশন’ (গুডউইল পার্টনার), ‘হোম অফ রিসার্চ ইনোভেটিভ অ্যান্ড ডেভেলপমেন্ট’- ( স্ট্র্যাটেজিক পার্টনার) এবং ‘ইয়ুথ লিডার্স ফোরাম’ (ইয়ুথ এনগেজমেন্ট পার্টনার)। প্রতিযোগিতার নলেজ পার্টনার হিসেবে থাকছে সিকিউর অর্গানাইজেশন এবং সাইকোলজিক্যাল স্টুডেন্ট অ্যাসোসিয়েশন।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২০
টিআর/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa