ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

শিক্ষা

বাংলানিউজের সংবাদে পরীক্ষা পেছালো আইসিএসবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৫ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
বাংলানিউজের সংবাদে পরীক্ষা পেছালো আইসিএসবি

ঢাকা: পরীক্ষার্থীদের আকুতি নিয়ে বাংলানিউজে সংবাদ পরিবেশনের পর করোনার মধ্যে বিভিন্ন লেভেলে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত থেকে সরে এসেছে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)।  
 
প্রফেশনাল কোর্সে আগামী ১৪ আগস্ট থেকে প্রতিষ্ঠানটির বিভিন্ন লেভেলের পরীক্ষার সূচি প্রকাশ করা হয়েছিল, করোনা মহামারির মধ্যে এ পরীক্ষা অনুষ্ঠানের উদ্যোগে পরীক্ষার্থীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।


 
পরীক্ষার্থীদের ক্ষোভ এবং প্রতিষ্ঠানটির এমন কাণ্ডজ্ঞানহীন উদ্যোগ নিয়ে মঙ্গলবার (১১ আগস্ট) বাংলানিউজে করোনার মধ্যেই পরীক্ষা নেবে আইসিএসবি, ক্ষোভ পরীক্ষার্থীদের’ শিরোনামে সংবাদ পরিবেশিত হয়। এ সংবাদের পর বিভিন্ন মহল থেকে আইসিএসবিকে নিয়ে সমালোচনা উঠে। এরপরই বুধবার (১২ আগস্ট) পরীক্ষা পেছানো হয়েছে বলে জানিয়েছেন পরীক্ষার্থীরা।
 
ওই সংবাদে আইসিএসবির ভারপ্রাপ্ত সেক্রেটারি শামিবুর রহমান বাংলানিউজকে বলেন, পরীক্ষা না নিলে সেশনজটের মধ্যে পড়ে যাবো। আমরা সেফটি মেজার নিয়ে পরীক্ষা নেবো। এছাড়া দেশে এখন ধীরে ধীরে সবকিছু খুলে যাচ্ছে। আমরাও পরীক্ষা নেওয়ার সূচি প্রকাশ করেছি।
 
নতুন সিদ্ধান্ত নিয়ে আইসিএসবির কয়েকজন পরীক্ষার্থী বাংলানিউজকে বলেন, সংবাদ প্রকাশের পরদিনই নতুন রুটিন প্রকাশ করা হয়, যাতে আগামী ১১ সেপ্টেম্বর থেকে পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
 
করোনা ভাইরাস সংক্রমণ এড়াতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হলেও এ পরিস্থিতির মধ্যেই পরীক্ষা নেওয়ার ঘোষণা দেওয়ায় স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় প্রতিষ্ঠানটির বেশিরভাগ শিক্ষার্থীই পরীক্ষায় বসতে চাইছিলেন না বলে জানান তারা।
 
বাণিজ্য মন্ত্রণালয় অধিভুক্ত এ প্রতিষ্ঠানটি দেশের লিস্টেড কোম্পানির সেক্রেটারি হওয়ার জন্য চার্টার্ড সেক্রেটারি (সিএস) ডিগ্রি প্রয়োজন পড়ে, আর আইসিএসবির মতো প্রতিষ্ঠানগুলো কোর্স শেষে সনদ দেওয়া। ঢাকা স্টক একচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানি ৫৯০টি। তালিকাভুক্ত নয়, কিন্তু কমপ্লায়েন্স পরিপালন করতে হয় এমন কোম্পানিতেও কোম্পানি সেক্রেটারি নিয়োগ দিতে হয়। প্রতিটি কোম্পানিতেই কোম্পানি সেক্রেটারি, অ্যাসিস্ট্যান্ট কোম্পানি সেক্রেটারি, করপোরেট ম্যানেজারের পদ রয়েছে। চাকরির প্রতিযোগিতাপূর্ণ বাজারে একজন সিএস সনদধারী প্রারম্ভিকভাবে উচ্চ বেতনে এসব পদে অতি সহজেই যোগদান করতে পারেন।
 
প্রতিষ্ঠানের ছয়টি লেভেলের মধ্যে ফাউন্ডেশন লেভেল, লেভেল ওয়ান, টু, থ্রি এবং প্রফেশনাল লেভেল ওয়ান এবং টু। সব লেভেলের পরীক্ষা একসঙ্গে অনুষ্ঠিত হয়।
 
বাংলাদেশ সময়: ২২২৫ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa