ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

শিক্ষা

টিসি ছাড়াই প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, আগস্ট ৯, ২০২০
টিসি ছাড়াই প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির নির্দেশ

ঢাকা: করোনা ভাইরাসের কারণে সৃষ্ট মহামারিতে সঙ্কটে পড়ে যারা বসবাসের জায়গা বদলের কারণে কোনো ধরনের ছাড়পত্র (টিসি) ছাড়াই বছরের যে কোনো সময় সংশ্লিষ্ট এলাকার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করার নির্দেশ দিয়েছে সরকার।  

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় রোববার (৯ আগস্ট) এ সংক্রান্ত পরিপত্র জারি করেছে।

 

পরিপত্রটি প্রাথমিক শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সব কর্মকর্তা ছাড়াও ডিসি ও ইউএনওদের পাঠিয়েছে।  

এতে বলা হয়েছে, কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতে সারা দেশের বিদ্যালয়গুলো বন্ধ রয়েছে। এ পরিস্থিতিতে বিভিন্ন কারণে ছাত্রছাত্রীরা বর্তমানে শহর ছেড়ে গ্রামে অবস্থান করছেন।  

পরিপত্রে আরো বলা হয়, গণমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন উৎস থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বেশ কিছু কিন্ডারগার্টেন স্কুল বন্ধ হয়ে যেতে পারে। ফলে ছাত্রছাত্রীরা বিদ্যালয়বিহীন হয়ে পড়তে পারে।  

‘এই পরিস্থিতি বিবেচনা করে শিক্ষার্থীরা যাতে বিদ্যালয়হীন হয়ে ঝরে না পড়ে সেজন্য ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের বছরের যে কোনো সময় তাদের বাসস্থানের সংশ্লিষ্ট ক্লাস্টারের আওতাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি কার্যক্রম গ্রহণের অনুরোধ করা হলো। ’

পরিপত্রে বলা হয়েছে, যে শিক্ষার্থী ভর্তি হবে সে যে বিদ্যালয়ের অধ্যয়নরত ছিল তার আইডি কার্ড, বেতন বই, স্লিপ, ক্লাস ডায়েরি, বইপুস্তক বা খাতাপত্র সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক যাচাই করবেন। এক্ষেত্রে কোনো ছাত্রপত্র (টিসি) প্রয়োজন হবে না।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa