ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

শিক্ষা

উচ্চশিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কোলাবোরেশন জরুরি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, জুলাই ২৫, ২০২০
উচ্চশিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কোলাবোরেশন জরুরি ওয়েবিনার।

ঢাকা: বর্তমান যুগ বিশ্বায়নের যুগ। এই যুগে শিক্ষাক্ষেত্রে উন্নয়নের মূলমন্ত্রই হলো বিশ্বায়নের সঠিক সুবিধা গ্রহণ করে একটি শিক্ষিত ও দক্ষ জনগোষ্ঠী গড়ে তোলা।

এক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ হলো উচ্চশিক্ষা-প্রতিষ্ঠান তথা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রিসার্চ কোলাবোরেশন।

 

এর মাধ্যমে উচ্চশিক্ষার পাঠদানের গণ্ডি শুধু নিজ বিশ্ববিদ্যালয় কিংবা দেশে থাকে না, বরং তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। মূলত এ বিষয়টিকে সামনে রেখেই শনিবার (২৫ জুলাই) ‘কোলাবোরেশন: এ স্টেপ টুওয়ার্ডস সাকসেসফুল রিসার্চ ক্যারিয়ার’ শীর্ষক ওয়েবিনারের আয়োজন করেছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

 

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর রিসার্চ ইনোভেশন অ্যান্ড ট্র্যান্সফরমেশন আয়োজিত এ অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির প্রধান অতিথি ও উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

যুক্তরাজ্যের নিউক্যাসেল ইউনিভার্সিটির শিক্ষক ড. মোহাম্মদ আবদুল হান্নান এতে মূল প্রবন্ধ পাঠ করেন।

 

ওয়েবিনারে উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, কোলাবোরেশন উচ্চশিক্ষা-প্রতিষ্ঠান তথা বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণায় নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এটা যেমন নতুন নতুন ধারণা তৈরি করে, তেমনি খুব সহজে সময় ও অর্থ বাঁচিয়ে তথ্য-প্রযুক্তি আদান-প্রদানে সহায়তা করে। শুধু তাই নয়, রিসার্চ কোলাবোরেশনের মাধ্যমে ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানের বিগ ডাটা নিয়েও গবেষণার সুযোগ তৈরি হয়।

 

বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, বিশ্বায়নের যুগে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে বিশ্ববিদ্যালয়গুলোর জন্য রিসার্চ কোলাবোরেশনের খুবই গুরুত্বপূর্ণ।

 

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের মূল লক্ষ্যই হলো কৃত্তিম বুদ্ধিমত্তা ও অটোমেশন প্রযুক্তি ব্যবহার করে অভূতপূর্ব পরিবর্ত্ন সাধন করা করা। এক্ষেত্রে ওয়েবিনারের প্রেজেন্টেশন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

 

মূল প্রবন্ধকার ড. মো আব্দুল হান্নান বলেন, আধুনিক শিক্ষাব্যবস্থায় কোলাবোরেশনের ভূমিকা অনেক। এটা যেমন ব্যক্তির শিক্ষা ও গবেষণা উন্নয়নে সাহায্য করে, তেমনি প্রতিষ্ঠানকেও উত্তোরত্তর এগিয়ে নিয়ে যায়।

 

এ সময় তিনি বিশ্বব্যাপী চলমান কোলাবোরেশনের ধরন, উপায় ও এটাকে ফলপ্রসূ করা সংক্রান্ত নানা দিক নিয়ে আলোচনা করেন।

 

ওয়েবিনারে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ফায়জুর রহমান, বিজনেস অনুষদের ডিন অধ্যাপক ড. গোলাম আহমেদ ফারুকীসহ বিভিন্ন বিভাগের চেয়ারপার্সন, শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০২০

এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa