ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

শিক্ষা

শিক্ষা ও গবেষণার মান নিশ্চিতের তাগিদ ঢাবি উপাচার্যের

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৭ ঘণ্টা, জুলাই ২৪, ২০২০
শিক্ষা ও গবেষণার মান নিশ্চিতের তাগিদ ঢাবি উপাচার্যের সিনেটের বার্ষিক অধিবেশনে সভাপতিত্ব করেন ঢাবি উপাচার্য ড. মো. আখতারুজ্জামান

ঢাকা বিশ্ববিদ্যালয়: করোনাকালীন ও করোনাত্তোর সমস্যা মোকাবিলা করে শিক্ষার্থীদের সুরক্ষা প্রদান এবং শিক্ষা ও গবেষণার গুণগত মান নিশ্চিত করার তাগিদ দিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।  

এজন্য তিনি সংশ্লিষ্ট সবাইকে স্ব স্ব অবস্থান থেকে দায়িত্বশীল ভূমিকা পালনেরও আহ্বান জানান।


 
বৃহস্পতিবার (২৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সিনেটের বার্ষিক অধিবেশনে সভাপতির বক্তৃতায় তিনি এ তাগিদ দেন। স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব বজায় রেখে সিনেটের এ মুলতবি অধিবেশনের আয়োজন করা হয়।

ড. মো. আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্বিক শিক্ষা ও গবেষণার উৎকর্ষ সাধন, মাস্টার প্ল্যান প্রণয়ন ও বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি সমুন্নত রাখার লক্ষ্যে নানা কর্মপ্রয়াস ও উদ্যোগ অব্যাহত রয়েছে। সংশ্লিষ্ট সবার সহযোগিতায় বিজ্ঞানসম্মত উপায়ে ক্রমান্বয়ে বিশ্ববিদ্যালয় সামনের দিকে এগিয়ে যাবে।

মুজিববর্ষ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিচ অ্যান্ড লিবার্টি’র জন্য চলতি অর্থবছরের বাজেটে প্রাথমিক বরাদ্দ রাখা হবে বলেও জানান তিনি।

অধিবেশনে অংশগ্রহণ ও সুচিন্তিত মতামত প্রদানের জন্য সংসদ সদস্য, শিক্ষাবিদ, গবেষণা সংস্থার প্রতিনিধি, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট, ডাকসু’র প্রতিনিধিসহ সব ক্যাটাগরির সিনেট সদস্যকে আন্তরিক ধন্যবাদ জানান উপাচার্য।  

তিনি বলেন, যে সব বয়োজ্যেষ্ঠ ও শ্রদ্ধাভাজন সিনেট সদস্য অধিবেশনে অংশগ্রহণ করতে পারেননি, তারা সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন এবং অধিবেশনের সাফল্য কামনা করেছেন।

সিনেট অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) ও ভারপ্রাপ্ত কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ২০২০-২০২১ অর্থ বছরের ৮৬৯ কোটি ৫৬ লাখ টাকার রাজস্ব ব্যয় সংবলিত প্রস্তাবিত বাজেট এবং ২০১৯-২০২০ অর্থ বছরের ৮৪৫ কোটি ১৫ লাখ টাকার সংশোধিত বাজেট উপস্থাপন করেন। অধিবেশনে এ বাজেট গৃহীত ও অনুমোদিত হয়।

অধিবেশনে সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি, সংসদ সদস্য ড. আবদুস সোবহান মিয়া, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামালসহ অন্য সিনেট সদস্যরা বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ০২৫৪ ঘণ্টা, জুলাই ২৪, ২০২০
এসকেবি/ইইউডি/ এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa