ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

শিক্ষা

শিক্ষক-শিক্ষার্থীদের লজিস্টিক সাপোর্ট দেবে শাবিপ্রবি

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
শিক্ষক-শিক্ষার্থীদের লজিস্টিক সাপোর্ট দেবে শাবিপ্রবি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

শাবিপ্রবি (সিলেট): করোনায় অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে শিক্ষক-শিক্ষার্থীদের লজিস্টিক সাপোর্ট দিয়ে সহযোগিতা করার সিদ্ধান্ত নিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৩ জুলাই) বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন সিন্ডিকেট সদস্য ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।

তিনি জানান, অনলাইনে শিক্ষাকার্যক্রম চালিয়ে নিতে বিশ্ববিদ্যালয়ের ২১৭ তম সিন্ডিকেট সভায় শিক্ষক-শিক্ষার্থীদের লজিস্টিক সাপোর্ট দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এর জন্য এরই মধ্যে গ্রামীণফোনের সঙ্গে একটি চুক্তিও হয়েছে। অন্যান্য অপারেটরের সঙ্গেও যোগাযোগ করা হচ্ছে। তারা সাশ্রয়ী মূল্যে শিক্ষার্থীদের ইন্টারনেট সুবিধা দেবে।

লজিস্টিক সাপোর্টের বিষয়ে তিনি বলেন, অনেক শিক্ষার্থী আছেন প্রয়োজনীয় ডাটার জন্য ক্লাসে অংশ নিতে পারছেন না। আমরা তাদের ডাটা সুবিধা দেবো। প্রত্যেক শিক্ষকদের ক্লাস নেওয়ার জন্য লজিস্টিক সাপোর্ট বাবদ দশ হাজার টাকা করে দেওয়া হবে। এছাড়া জুনিয়র শিক্ষকদের ক্লাস নেওয়ার যন্ত্রপাতি ক্রয়ের জন্য তাদের আবেদনের ভিত্তিতে দু'বছরের জন্য পঞ্চাশ হাজার টাকার একটি লোন দেওয়া হবে। যা পরবর্তীতে তাদের বেতন থেকে কেটে নেওয়া হবে।

লজিস্টিক সাপোর্টের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন বলেন, অনলাইন ক্লাসে অংশ নিতে আমরা শিক্ষার্থীদের যথাযথ সুবিধা নিশ্চিত করতে চাই। তাদের সর্বোচ্চ সুবিধা দিতে আমরা কাজ করে যাচ্ছি। আমরা চাই না কেউ অনলাইন শিক্ষাব্যবস্থা থেকে বাদ পড়ুক। অনেক শিক্ষার্থী ডাটার অধিক মূল্য হওয়ার তা কিনতে পারছেন না। তাই আমরা এসব শিক্ষার্থীদের ইন্টারনেট সুবিধা দেবো। এছাড়া শিক্ষার্থীদের স্মার্টফোন বা প্রয়োজনীয় ডিভাইস সাপোর্টের ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলছে বলেও জানান তিনি।

করোনার সময়ে শিক্ষাব্যবস্থাকে সচল রাখতে দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে অনলাইন ক্লাস নেওয়ার নির্দেশনা দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এরই ধারাবাহিকতায় অনলাইন ক্লাস নিচ্ছে শাবিপ্রবি। গত ১৯ জুলাই থেকে অনলাইনে নতুন সেমিস্টারের ক্লাস শুরু হয়েছে। তবে সামনে ছুটি থাকায় ঈদের পর থেকে সম্পূর্ণরূপে চলতি সেমিস্টারের ক্লাস শুরু হবে।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa