ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

শিক্ষা

বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উদ্ভাবন বিষয়ে গুরুত্ব দিতে হবে

345 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, জুলাই ১১, ২০২০
বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উদ্ভাবন বিষয়ে গুরুত্ব দিতে হবে .

ঢাকা বিশ্ববিদ্যালয়: জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কোভিড-১৯ চলমান পরিস্থিতি এবং কোভিড পরবর্তী পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উদ্ভাবন বিষয়ে গুরুত্ব দেওয়ার কথা বলেছেন বিশেষজ্ঞরা।

জাতিসংঘের দ্য সাস্টেইন্যাবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্ক (এসডিএসএন)-এর উদ্যোগে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের নিয়ে দু’দিনব্যাপী (৯-১০ জুলাই) উচ্চ পর্যায়ের এক বিশেষ আন্তর্জাতিক ভার্চুয়াল সম্মেলনে এ নিয়ে আলোকপাত করা হয়। এই আন্তর্জাতিক সম্মেলনে বিশ্বের ১৪৯টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য/প্রেসিডেন্ট অংশগ্রহণ করেন।

এতে জাতিসংঘের মহাসচিব মি. এ্যান্টনিও গুটারেস এবং উপ-মহাসচিব আমিনা মোহাম্মেদ গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন। সম্মেলনের প্রধান সমন্বয়ক হিসেবে ইউএনএসডিএসএন-এর প্রেসিডেন্ট ও কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জেফরি সাচস্ মূল বিষয়বস্তু উপস্থাপন করেন।

সম্মেলনে বিশ্ববিদ্যালয়গুলো কোন কোন ক্ষেত্রে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা কীভাবে অর্জন করতে সক্ষম হবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

বাংলাদেশ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সম্মেলনের উভয় দিনেই অংশগ্রহণ করে গুরুত্বপূর্ণ মতামত প্রদান করেন। তিনি কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণা, উদ্ভাবন ও সেবা কার্যক্রম সমূহের চিত্র তুলে ধরেন এবং টেকসই লক্ষ্যমাত্রা অর্জনে বিশ্ববিদ্যালয়ের করণীয় ও সক্ষমতা বিষয়ে আলোকপাত করেন।

শনিবার (১১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সম্মেলনে অংশগ্রহণের মাধ্যমে তার লব্ধ অভিজ্ঞতা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক, হল প্রভোস্টসহ সংশ্লিষ্ট অন্যান্যদের সাথে শিগগিরই মতবিনিময় করবেন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিশ্ববিদ্যালয়ের কর্মপ্রয়াস ত্বরান্বিত করার ওপর গুরুত্বারোপ করবেন।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জুলাই ১১, ২০২০
এসকেবি/এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa