ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

শিক্ষা

রাবির ইমেরিটাস অধ্যাপক এবিএম হোসেন আর নেই

86 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, জুলাই ১১, ২০২০
রাবির ইমেরিটাস অধ্যাপক এবিএম হোসেন আর নেই

রাবি: ইমেরিটাস অধ্যাপক ড. ফখরুল ইসলামের মৃত্যুর শোক কাটতে না কাটতেই আরেক অধ্যাপককে হারালো রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। ফখরুল ইসলামের মৃত্যুর দশদিন পরই এবার না ফেরার দেশে চলে গেলেন বিশ্ববিদ্যালয়টির ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. এবিএম হোসেন (ইন্না লিল্লাহ ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যৃকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

শনিবার (১১ জুলাই) সকালে রাবির ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মাহফুজুর রহমান আখন্দ বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

শুক্রবার (১০ জুলাই) দিনগত রাতে রাজধানীর স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ড. এবিএম হোসেন মারা যান।

 

বাদ আসর রাজধানীর কলাবাগান ডলফিন লেন জামে মসজিদে নামাজের জানাজা শেষে তাকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।

অধ্যাপক ড. মাহফুজুর রহমান আখন্দ বলেন, এবিএম স্যারের মৃত্যুতে আমরা একজন অভিভাবক হারালাম। আমরা তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি, সেই সঙ্গে তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

অধ্যাপক ড. এবিএম হোসেন ১৯৩৪ সালে কুমিল্লা জেলার দেবীদ্বার উপজেলার ধামতী গ্রামে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম আবুল বাশার মোশারফ হোসেন। ১৯৬০ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। পরবর্তীতে তিনি বিভাগীয় প্রধান, চেয়ারম্যান, কলা অনুষদের ডিন ও প্রশাসনিক বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।  

২০০১ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথম প্রফেসর ইমেরিটাস হিসাবে সম্মাননা প্রাপ্ত হন। ইতিহাস বিষয়ে তার ১১টি গ্রন্থ রয়েছে। মধ্যপ্রাচ্যের রাজনীতি নিয়ে তিনি অসংখ্য গবেষণা করেছেন। ১৯৭৭ সালে নরওয়েজিয়ান পার্লামেন্ট নোবেল শান্তি পুরস্কারের জন্য গঠিত বোর্ডে ড. এবিএম হোসেনকে সদস্য মনোনীত করে। তিনি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি ও বাংলা একাডেমির সম্মানিত আজীবন ফেলো।

এর আগে, করোনা আক্রান্ত হয়ে গত ২ জুলাই দুপুরে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যুবরণ করেন রাবির ইমেরিটাস প্রফেসর ড. ফখরুল ইসলাম।

# করোনার কারণেই রাবির ইমেরিটাস অধ্যাপক ফখরুলের মৃত্যু

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, জুলাই ১১, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa