ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

করোনা: নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ভার্চ্যুয়াল কনফারেন্স

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, জুলাই ৯, ২০২০
করোনা: নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ভার্চ্যুয়াল কনফারেন্স

ঢাকা: নর্থ সাউথ ইউনিভার্সিটিতে বাংলাদেশে কোভিড-১৯ এর প্রভাব, পরিণতি এবং কার্যকর পদক্ষেপঃ মানব নিরাপত্তার আঙ্গিকে বিশ্লেষণ বিষয়ে ভার্চ্যুয়াল কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (০৯ জুলাই) সকাল ১১টার দিকে সাউথ এশিয়ান ইনস্টিটিউট অফ পলিসি অ্যান্ড গভর্নেন্স (এসআইপিজি) এবং সেন্টার ফর পিস স্টাডিজের (সিপিএস) উদ্যোগে এ কনফারেন্স অনুষ্ঠিত হয়।  

কনফারেন্সে আলোচিত বিষয়গুলো ছিলো- দারিদ্র ও অসমতা, অভিবাসন ও বৈদেশিক আয় ও করোনায় প্রভাবিত কিশোর -কিশোরীদের মানসিক স্বাস্থ্য ।

পলিসি রিসার্স ইনস্টিটিউট অফ বাংলাদেশের নির্বাহী পরিচালক ড. আহসান মনসুর বলেন, দারিদ্র বিমোচনে আমরা সফল হলেও করোনায় নতুন করে অনেক মানুষ দারিদ্রসীমার নিচে চলে আসতে পারে। সরকারের সম্পদ বন্টনে এটা নিশ্চিত করতে হবে যেন সমাজের দরিদ্র জনগোষ্ঠীর হাতে সরকারি সাহায্য পৌঁছায়।

এসআইপিজির সিনিয়র ফেলো জনাব মো. শহিদুল হক করোনাকালীন সময়ে বাংলাদেশের জন্য অভিবাসনের হার কমে যাওয়ার শঙ্কার কথা উল্লেখ করে বলেন, আমাদের বৈদেশিক মুদ্রা আয়ের উপর নেতিবাচক প্রভাব পড়বে। তিনি অভিবাসীদের মানবাধিকার নিশ্চিত করা ও তাদের দেশে প্রত্যাবর্তনের পর নিজ সমাজে সফলভাবে পুনর্মিলনের উপরে জোড় দেন।  

কনফারেন্সে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হেলাল মহিউদ্দীন বলেন, কিশোর-কিশোরীদের করোনাকালীন চাপে ও অভিঘাতে মানসিক স্বাস্থ্যের বিপজ্জনক দিকগুলোকে উন্মোচন করে একটি স্বাস্থ্যকৌশল প্রণয়ন করতে হবে।  

বাংলাদেশ ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট স্টাডিজের সিনিয়র রিসার্স ফেলো ড. নাজনীন আহমেদ বলেন, করোনার কারণে যারা আগে থেকেই দারিদ্রসীমার কাছাকাছি ছিল তারাই আবার নতুন করে দারিদ্রসীমার নিচে চলে আসছে। শিক্ষা, স্বাস্থ্য ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে করোনা পরবর্তী দারিদ্রকে মোকাবিলা করতে হবে।

আইওএম এর চিফ অফ মিশন গিউর্গি গিগাউরি বলেন, করোনা কেবলমাত্র শ্রমজীবী অভিবাসীদের উপরই নেতিবাচক ভূমিকা ফেলছে না বরং অন্যান্য অভিবাসীরাও এর ভ্ক্তুভোগী। পারিবারিক ক্ষেত্রে এটা নানাবিধ প্রভাব রাখছে এবং দারিদ্রের হার বৃদ্ধিতে ভূমিকা পালন করবে।  

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মো. নজরুল ইসলাম বলেন, সরকার করোনার কারণে ভুক্তভোগী অভিবাসীদের জন্য নানাবিধ আর্থিক সহায়তা দিয়ে আসছে এবং রাষ্ট্রীয়ভাবেও বাংলাদেশ সরকার বিভিন্ন দেশের সঙ্গে দ্বি-পাক্ষিক আলোচনা চালিয়ে আসছে।  

সমাপনি বক্তব্যে নর্থ সাউথ ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, দারিদ্র, অভিবাসন ও প্রজন্মের বিভাজনভিত্তিক সমস্যাগুলো করোনাকালীন সময়ে আরও বৃদ্ধি পেতে পারে। তাই আমাদের দীর্ঘমেয়াদী পরিকল্পনার মাধ্যমে এর মোকাবিলা করতে হবে এবং পলিসিতে পরিবর্তন করতে হবে।  

সিপিএস এর সমন্বয়ক ড. এম জসিম উদ্দিনের সঞ্চালনায় এ অনুষ্ঠানে এসআইপিজির পরিচালক অধ্যাপক এস কে তৌফিক এম হক সূচনা বক্তব্য রাখেন। এতে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক, গণমাধ্যমের প্রতিনিধি, বৃটিশ হাইকমিশন, ইউনেস্কো, ইউএনসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও দূতাবাসের প্রতিনিধি, বিদেশি শিক্ষক ও গবেষকরা।  

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, জুলাই ০৯, ২০২০
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।