ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

শিক্ষা

অনাড়ম্বর আয়োজনে রাবির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, জুলাই ৬, ২০২০
অনাড়ম্বর আয়োজনে রাবির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

রাবি: প্রতিষ্ঠার ৬৮ বছরে পদার্পণ করলো দেশের দ্বিতীয় বৃহত্তম রাজশাহী বিশ্ববিদ্যালয়। প্রতি বছর এই দিনকে ঘিরে থাকে নানা আয়োজন। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, মেইন গেট, জোহা চত্বর, একাডেমিক ভবনসহ আবাসিক হলগুলোতে থাকে রং-বেরঙের আলোকসজ্জা। ক্যাম্পাসজুড়ে থাকে উৎসবমুখর পরিবেশ। 

কিন্তু এবার করোনার থাবায় অনাড়ম্বর আয়োজনের মধ্য দিয়ে পালন করতে হচ্ছে দিনটি। নেই জমকালো পরিবেশ, নেই শিক্ষার্থীদের বিচরণ এবং নেই কোনো বর্ণিল সাজ।

তবুও দিনটিকে স্মরণীয় করে রাখতে সীমিত পরিসরে দিবসটি পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সকালে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং দুপুরে বৃক্ষরোপণের মাধ্যমে দিবসটি পালন করেন তারা।  

করোনাকালের সাজসজ্জাহীন প্রতিষ্ঠাবার্ষিকী নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, প্রতিবছরই আমরা নানা আয়োজনে দিবসটি উদযাপন করে থাকি। কিন্তু এ বছর করোনা ভাইরাসের কারণে তেমন কোনো কর্মসূচি হাতে নিতে পারিনি। সকালে পতাকা উত্তোলন ও দুপুরে ক্যাম্পাসে বৃক্ষরোপণ কর্মসূচির মধ্য দিয়েই বিশ্ববিদ্যালয় প্রশাসন আজকের এই দিনটি উদযাপন করে।

এসময় উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম. আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া প্রমুখ।

উল্লেখ্য, ১৯৫৩ সালের এই দিনে মাত্র ১৬১ জন শিক্ষার্থী নিয়ে বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। বর্তমানে ৩০৪ হেক্টরের (৭৫৩ একর) বিশাল ভূমিতে স্বপ্ন চাষ করছে প্রায় ৩৮ হাজার শিক্ষার্থী। সেই সঙ্গে রয়েছে প্রায় ১২০০ শিক্ষক ও দুই হাজার প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারী।  

এছাড়াও বর্তমানে ৯ অনুষদের অধীনে বিভাগ রয়েছে ৫৮টি। ১২টি একাডেমিক ভবনসহ বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের আবাসিক হল রয়েছে মোট ১১টি ও ছাত্রীদের জন্য রয়েছে ৬টি। গবেষক ও বিদেশি শিক্ষার্থীদের জন্য রয়েছে একটি আন্তর্জাতিক ডরমেটরি।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, জুলাই ০৬, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa