ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

শিক্ষা

অনলাইনে ক্লাস: ৭ দাবিতে উপাচার্যের কাছে স্মারকলিপি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, জুলাই ৫, ২০২০
অনলাইনে ক্লাস: ৭ দাবিতে উপাচার্যের কাছে স্মারকলিপি ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়: অনলাইনে ক্লাস শুরুর আগে সকল শিক্ষার্থীর ক্লাসে অংশগ্রহণের সুযোগ নিশ্চিত করে সুষ্ঠুভাবে ক্লাস পরিচালনার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্যকে সাত দফা দাবিতে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

রোববার (৫ জুলাই) সাত দফা ঢাবি জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে স্মারকলিপি দেন ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ।

এ সময় উপস্থিত ছিলেন ছাত্র ইউনিয়ন ঢাবি সংসদের সভাপতি সাখাওয়াত ফাহাদ ও সাধারণ সম্পাদক রাগীব নাঈম।

স্মারকলিপি প্রদানকালে তারা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী গ্রামে অবস্থান করছেন। গ্রাম এলাকায় ও পার্বত্য এলাকার শিক্ষার্থীদের পক্ষে অনলাইন ক্লাসে অংশগ্রহণ কষ্টসাধ্য। উপরন্তু করোনা মহামারিতে টিউশন না থাকায় অনেক শিক্ষার্থীর পক্ষে প্রতিদিন ডেটা কিনে ক্লাসে অংশগ্রহণ করা সম্ভব না। অনেকের কাছে স্মার্ট ডিভাইস পর্যন্ত নেই। এমন পরিস্থিতিতে ঢাবি ছাত্র ইউনিয়ন উপাচার্যের প্রতি এসব দাবি মেনে নিয়ে সকল শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত করার পর অনলাইন শুরু করার দাবি জানান।

দাবিগুলো হলো—প্রত্যেক শিক্ষার্থীর অনলাইন ক্লাস করার যাবতীয় ডেটা খরচ বিশ্ববিদ্যালয়কে প্রদান করা ও আর্থিক সংকটে থাকা শিক্ষার্থীদের আর্থিক সহায়তা দেওয়া; যে সকল শিক্ষার্থীদের ডিভাইস নেই, তাদের চিহ্নিত করে ডিভাইস কেনার জন্য অর্থায়নের ব্যবস্থা করা; রাষ্ট্র ও টেলিকম অপারেটরদের সহযোগিতা নিয়ে সব শিক্ষার্থীর জন্য উচ্চগতির ইন্টারনেট সুবিধা নিশ্চিত করা; প্রত্যেক শিক্ষার্থীর সাথে সরাসরি যোগাযোগ করে একটি পূর্ণাঙ্গ জরিপ পরিচালনার মাধ্যমে ডাটাবেজ তৈরি করা; প্রত্যেকটি ক্লাস যেকোনো সময় যেন যেকোনো শিক্ষার্থী ডাউনলোড করতে পারে তাই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট সহ, ডিপার্টমেন্টের ফেসবুক গ্রুপ, ইউটিউব ও গুগল ড্রাইভে আপলোড করে মুক্ত অবস্থায় রাখা, শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণ প্রদান; ক্লাসে উপস্থিতির ক্ষেত্রে কোনো বাধ্যবাধকতা বা মার্কস না রাখা, এ সকল ক্লাসকে অফিসিয়াল ক্লাস হিসেবে বিবেচনা না করা এবং শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাউন্সিলিং কার্যক্রমের পরিধি বৃদ্ধি করা।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, জুলাই ০৫, ২০২০
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa