ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

শিক্ষা

করোনার কারণেই রাবির ইমেরিটাস অধ্যাপক ফখরুলের মৃত্যু

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৫ ঘণ্টা, জুলাই ৪, ২০২০
করোনার কারণেই রাবির ইমেরিটাস অধ্যাপক ফখরুলের মৃত্যু ড. ফখরুল ইসলাম

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি): উপসর্গ নিয়ে মারা যাওয়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইমেরিটাস প্রফেসর ড. ফখরুল ইসলাম (৮২) করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন।

শুক্রবার (৩ জুলাই) রাতে রামেক হাসপাতালের ল্যাবে তার নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। বৃহস্পতিবার (২ জুলাই) দুপুরে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

করোনার উপসর্গ থাকায় মৃত্যুর পর তার মরদেহ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিলো।

রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস শনিবার (৪ জুলাই) সকালে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে ইমেরিটাস প্রফেসর ড. ফখরুল ইসলাম মারা গিয়েছিলেন। তিনি করোনা আক্রান্ত থাকতে পারেন এমন আশঙ্কায় স্বাস্থ্যবিধি মেনেই কোয়ান্টাম ফাউন্ডেশন তার মরদেহ দাফন করে। মৃত্যুর পর মরদেহ থেকে নেওয়া নমুনায় করোনার উপস্থিতি পাওয়া গেছে।

ড. ফখরুল ইসলাম রাবির ফলিত রসায়ন বিভাগের শিক্ষক ছিলেন। তার বাড়ি নগরীর কাজিহাটা এলাকায়। জন্ম ১৯৩৮ সালে, কলকাতায়। তার বাবা মীর আহমদ হোসেন রাজশাহী কলেজের উপাধ্যক্ষ ছিলেন। পড়াশোনা শেষ করে ফখরুল ইসলামও বাবার মতো শিক্ষকতা শুরু করেছিলেন।

ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিষয়ে তার উল্লেখযোগ্যসংখ্যক গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে। গবেষণা কার্যক্রম চালাতে গিয়ে ড. ফখরুল ইসলাম নিজেকে একজন বিজ্ঞানী হিসেবেই প্রতিষ্ঠিত করেছিলেন। আর্সেনিক নিয়ে গবেষণায় তার বিশেষ অবদান রয়েছে। এটি বিশ্বব্যাপী প্রশংসিত।

ড. ফখরুল ইসলাম ২০০৩ সালের দিকে ইমেরিটাস প্রফেসর হন। তবে ২০০৫ সাল থেকে আর বিশ্ববিদ্যালয়ে যেতেন না। তার দুই ছেলে। একজন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। অন্যজন একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ০৯৫৭ ঘণ্টা, জুলাই ০৪, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa