ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

শিক্ষা

শিক্ষার্থীদের মেস ভাড়া ৫০ শতাংশ কমানোর দাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০১ ০৬:২৬:৪৮ পিএম
শিক্ষার্থীদের মেস ভাড়া ৫০ শতাংশ কমানোর দাবি

ঢাকা: করোনা ভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের মেস ভাড়া ৫০ শতাংশ কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন।

বুধবার (১ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে পূর্বঘোষিত এক কর্মসূচিতে এ দাবি জানান ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি গোলাম মোস্তফা।  

এসময় উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জাহিদ সুজন, সাংগঠনিক সম্পাদক সাদিক রেজা, ভারপ্রাপ্ত অর্থ সম্পাদক নবীন আহমেদ, রাজশাহী মহানগর শাখার সম্পাদক জিন্নাত আরা সুমু, ঢাকা মহানগর শাখার সম্পাদক রূপক রায় প্রমুখ।

গোলাম মোস্তফা বলেন, করোনা মহামারি এবং সঙ্কটে জনগণের দায়িত্ব নিতে না পারলে রাষ্ট্রীয় ক্ষমতায় আসীন থাকার কোনো নৈতিক ভিত্তি নেই সরকারের। আর্থিকভাবে অসচ্ছল পরিবারের শিক্ষার্থীরা যারা মেসে থাকেন তারা চরম দুর্ভোগের মধ্যে আছেন, সেদিকে সরকারের কোনো ভ্রুক্ষেপ নেই। অনেক মেস মালিক আছেন মেস ভাড়াই যাদের উপার্জনের একমাত্র উপায় এ ধরনের মেস মালিকরা চরম বিপর্যয়ের মধ্যে আছেন। ভাড়ার ওপর নির্ভরশীল মেস মালিকদের জন্য রাষ্ট্রীয় কোষাগার থেকে মহামারি কালীন বিশেষ ভর্তুকির ব্যবস্থা করতে হবে। শিক্ষার্থীদের মেস ভাড়া ৫০ শতাংশ কমাতে হবে।

জাহিদ সুজন বলেন, করোনা মহামারির সার্বিক দিক বিবেচনা করে শিক্ষার্থীদের মেস ভাড়া ৫০ শতাংশ কমাতে হবে। একইসঙ্গে শুধু মেস ভাড়া ওপর নির্ভরশীল মেস মালিকদের রাষ্ট্রীয়ভাবে আর্থিক সহায়তা দিতে হবে। মহামারির কারণে চলতি শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের একাডেমিক জীবনে যে বিপর্যয় তৈরি হচ্ছে তা সমাধানের জন্য জরুরি ভিত্তিতে শিক্ষাবিদ, শিক্ষক, অভিভাবক ও ছাত্রনেতাদের ও শিক্ষার্থীদের নিয়ে দুর্য়োগকালী এডুকেশন পলিসি কি হবে তার উপায় অনুসন্ধান করতে হবে। মহামারির কারণে শিক্ষাকার্যক্রম বন্ধ থাকায় বর্তমান শিক্ষার্থীরা ভবিষ্যতে চাকরির ক্ষেত্রে বয়স সংক্রান্ত জটিলতায় পড়বে। সুতরাং মহামারি কালীন সব শিক্ষার্থীর চাকরির বয়স বাড়াতে হবে। অবিলম্বে এ সব দাবি বাস্তবায়ন করতে হবে- এর ব্যত্যয় হলে সারাদেশের ভুক্তভোগী শিক্ষার্থী এবং জনগণকে সঙ্গে নিয়ে বৃহত্তর আন্দোলন সংগ্রাম গড়ে তোলা হবে।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জুলাই ০১, ২০২০
এসকেবি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa