ঢাকা, শুক্রবার, ৩১ বৈশাখ ১৪২৮, ১৪ মে ২০২১, ০১ শাওয়াল ১৪৪২

শিক্ষা

দুই কৃষি বিশ্ববিদ্যালয়ে খাদ্য সুরক্ষার স্নাতকোত্তর কোর্স

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, জুন ৩০, ২০২০
দুই কৃষি বিশ্ববিদ্যালয়ে খাদ্য সুরক্ষার স্নাতকোত্তর কোর্স

ঢাকা: দেশে খাদ্য নিরাপত্তাকে আরও বেগবান এবং কর্মোদ্যমকে জাগ্রত করার প্রয়াসে দুটি কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো খাদ্য সুরক্ষার বিষয়ের ওপর স্নাতকোত্তর কোর্স চালু হতে যাচ্ছে।

নেদারল্যান্ড ভিত্তিক দাতব্য সংস্থা নাফিকের প্রাতিষ্ঠানিক সহযোগিতা প্রকল্পের আওতায় রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এবং ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে শুরু হতে যাচ্ছে এ কোর্স।  

মঙ্গলবার (৩০ জুন) ভার্চুয়াল মাধ্যমে প্রকল্পটি উদ্বোধন করা হয়।

নতুন এই প্রকল্পের আওতায় নিরাপদ খাদ্য নিয়ে কাজ করা পেশাদারদের বৃত্তিমূলক ও প্রশিক্ষণ ভিত্তিক শর্ট কোর্স করানো হবে। এছাড়া প্রকল্পটির আওতায় শিক্ষার্থীদের শিক্ষা ও গবেষণায় সহায়তা দেওয়া হবে।  

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন- বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের অ্যাম্বাসেডর হেরি ভারওয়েজি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. কামাল উদ্দিন আহাম্মদ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. লুৎফুল হাসান ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান আব্দুল কাইউম সরকার।  

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ আরিফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. হারুনুর রশিদ, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের বোর্ড সদস্য মঞ্জুর মোর্শেদ আহমেদ এবং নেদারল্যান্ডসের পক্ষ থেকে বক্তব্য রাখেন ম‍্যারিয়েন ভেন ডর্প ও মনিকা সোপভ।  

প্রকল্পটি ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত চলবে বলে জানিয়েছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. বশিরুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জুন ৩০, ২০২০
এমআইএইচ/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa