ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

জুলাই মাসে অনলাইন ক্লাস শুরু করবে ঢাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৫ ঘণ্টা, জুন ২৬, ২০২০
জুলাই মাসে অনলাইন ক্লাস শুরু করবে ঢাবি ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): করোনা মহামারিতে জুলাই মাসের প্রথম সপ্তাহে অনলাইন ক্লাস নিতে বিভাগগুলোকে অনুরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়  (ঢাবি) কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৫ জুন) ঢাবির ‘অনলাইন ক্লাস কার্যক্রম পরিচালনার অগ্রগতি পর্যালোচনা’ শীর্ষক সভা থেকে এই অনুরোধ করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্ব করেন।

অনলাইন ভার্চ্যুয়াল মিটিং প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে অনুষ্ঠিত এ সভায় বিশ্ববিদ্যালয়ের নব-নিযুক্ত প্রো-উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যানরা ও ইনস্টিটিউটসমূহের পরিচালকরা সংযুক্ত হন।

সভায় করোনা ভাইরাস উদ্ভূত পরিস্থিতিতে ইতোপূর্বে ডিন'স কমিটির সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী বিভিন্ন সীমাবদ্ধতা ও প্রতিবন্ধকতা সত্ত্বেও অনেক বিভাগ/ইনস্টিটিউট অনলাইনে ক্লাস নেওয়াসহ বিভিন্নভাবে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে সম্পৃক্ত রাখায় সন্তোষ প্রকাশ করা হয়। যেসব বিভাগ/ইনস্টিটিউট বিভিন্ন কারণে এখনো অনলাইন ক্লাস চালু করতে পারেনি, সেসব বিভাগ/ইনস্টিটিউটকে সীমিত সামর্থ্য দিয়েই জুলাই ২০২০ এর প্রথম সপ্তাহের মধ্যে অনলাইন শিক্ষা কার্যক্রম চালু করার জন্য অনুরোধ জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোনো শিক্ষার্থীই যেন ইন্টারনেট অ্যাকসেসসহ প্রযুক্তিগত সীমাবদ্ধতা, প্রতিবন্ধকতা ও অর্থনৈতিক অস্বচ্ছলতার কারণে অনলাইন শিক্ষা কার্যক্রমের বাইরে না থাকে, তজ্জন্য পর্যায়ক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। সমতা, অর্ন্তভুক্তিমূলক অংশগ্রহণ ও শিক্ষার গুণগত মান অক্ষুণ্ন রাখতে সংশ্লিষ্ট সবাইকে যত্নশীল থাকতে বলা হয়।

অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে কেন্দ্রীয়ভাবে নীতিমালা প্রণয়ন, তথ্য-প্রযুক্তি অবকাঠামো নির্মাণ ও আর্থিক সংশ্লেষসহ আনুষঙ্গিক বিষয়ে প্রতিবেদন তৈরির জন্য প্রো-উপাচার্যকে (শিক্ষা) প্রধান করে একটি কমিটি গঠন করা হয়।

বাংলাদেশ সময়: ০১৩৬ ঘণ্টা জুন ২৬, ২০২০
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।