ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির উচ্চশিক্ষা বিষয়ক কনফারেন্স

শিক্ষা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, জুন ২৩, ২০২০
বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির উচ্চশিক্ষা বিষয়ক কনফারেন্স

ঢাকা: বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (বিজিসিটিইউবি) ব্যবসা প্রশাসন অনুষদের উদ্যোগে ‘অনলাইন হায়ার এডুকেশন ইন বাংলাদেশ: প্রসপেক্টস অ্যান্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক ভার্চ্যুয়াল কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (২০ জুন) এ কনফারেন্স অনুষ্ঠিত হয়।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের চেয়ারম্যান ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন।

ব্যবসা প্রশাসনের ডিন প্রফেসর রনজিত কুমার দে এতে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. সরোজ কান্তি সিংহ হাজারী।

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনোমিক্সের অধ্যাপক ও এমবিএ ডিরেক্টর প্রফেসর ড. ফরিদ এ. সোবহানী, মালয়েশিয়ার বাইনারি ইউনিভার্সিটির বাইনারি গ্র্যাজুয়েট স্কুলের ডিন ড. আসিফ মাহবুব করিম, অস্ট্রেলিয়ার কার্টিন ইউনিভার্সিটির স্কুল অব মার্কেটিংয়ের সিনিয়র লেকচারার ড. ফজলুল রব্বানী, যুক্তরাজ্যের সিনিয়র রিসার্চ এনালিস্ট ড. লুৎফুর ও বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের রেজিস্ট্রার এএফএম আখতারুজ্জামান কায়সার।

স্বাগত বক্তব্য রাখেন ব্যবসায় প্রশাসন অনুষদের কো-অর্ডিনেটর ও কনফারেন্সের আহ্বায়ক ড. মো. সরওয়ার উদ্দিন। বিশ্ববিদ্যালয়ের আইকিউ এসির ডিরেক্টর ও সহযোগী অধ্যাপক সৌমেন চক্রবর্ত্রীর সঞ্চালনায় কনফারেন্সে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ফ্যাকাল্টিরা অবজারভার হিসেবে অংশগ্রহণ করেন। এছাড়া বিভিন্ন বিভাগের শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

ড. সেলিম প্রবন্ধে বর্তমান বাংলাদেশে অনলাইনে হায়ার এডুকেশনের সম্ভাবনা, সমস্যা ও চ্যালেঞ্জগুলোর বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোকপাত করেন। তিনি আলোচনাকালে বলেন, বর্তমান বিশ্বে উচ্চশিক্ষার প্রতিটি ক্ষেত্রে অনলাইনের ব্যবহার অনস্বীকার্য। এছাড়া বর্তমানে কোভিড-১৯ এর কারণে সৃষ্ট পরিস্থিতিতে সবাই এর প্রয়োজনীয়তা অনেক গভীরভাবে উপলব্ধি করছে। এ অনলাইন শিক্ষা পরিচালনার ক্ষেত্রে অনেক সুযোগ-সুবিধাও রয়েছে। তবে সরকার ও সংশ্লিষ্ট সবার সহযোগিতা ও প্রচেষ্টার মাধ্যমে বাংলাদেশে অনলাইনে উচ্চশিক্ষা কার্যক্রম আরও এগিয়ে নেওয়া সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রধান অতিথি বিজিসি ট্রাস্ট ইউনিভার্র্সিটি বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. সরোজ কান্তি সিংহ হাজারী বলেন, বর্তমানের কঠিন পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ক্যাম্পাস বন্ধ থাকলেও বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ে অনলাইনে শিক্ষা, দক্ষতা অর্জন, গবেষণা সবই চলছে। তিনি শিক্ষার্থীদের অনলাইনে জ্ঞান অর্জনে সম্পৃক্ত থাকার মাধ্যমে মূল্যবান সময় কাজে লাগানোর আহ্বান জানান।

সেইসঙ্গে বিজিসি ট্রাস্ট ইউনিভার্র্সিটি বাংলাদেশের ব্যবসায় প্রশাসন অনুষদের উদ্যোগে সময়োপযোগী বিষয়ে এ কনফারেন্স আয়োজনের জন্য তিনি সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

এছাড়া আলোচকদের মধ্যে প্রফেসর ড. ফরিদ এ. সোবহানী বাংলাদেশে অনলাইনে মূল্যায়ন পদ্ধতি, প্রফেসর ড. আসিফ মাহবুব করিম মালয়েশিয়ায় উচ্চশিক্ষা ক্ষেত্রে অনলাইনের ব্যবহার ও বাংলাদেশ প্রেক্ষিত, ড. ফজলুল রব্বানী অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষা ক্ষেত্রে অনলাইন ব্যবহারের অভিজ্ঞতা, ড. লুৎফুর রহমান যুক্তরাজ্যে অনলাইন শিক্ষা নিয়ে আলোচনা করেন।

কনফারেন্সে বক্তারা বলেন, বিশ্বের বিভিন্ন দেশের অনলাইনে উচ্চশিক্ষার অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাংলাদেশে অনলাইনে উচ্চশিক্ষা কার্যক্রম আরও সমৃদ্ধ করা সম্ভব।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, জুন ২৩, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad