bangla news

অনলাইন লাইব্রেরি চালু করলো বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৮ ৮:৩৯:২১ পিএম
উদ্বোধন অনুষ্ঠান। ছবি: বাংলানিউজ

উদ্বোধন অনুষ্ঠান। ছবি: বাংলানিউজ

ঢাকা: করোনাকালীন অনলাইন ক্লাস চালুর পর এবার শিক্ষার্থীদের জন্য অনলাইন লাইব্রেরি চালু করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি।

বৃহস্পতিবার (১৮ জুন) রাজধানীতে সিটি অফিসে এই অনলাইন লাইব্রেরির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর। এসময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) মো. আশরাফ উদ্দিন, সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট মুহাম্মদ শাহীনূল কবীরসহ বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

করোনা প্রাদুর্ভাবের কারণে দেশের অধিকাংশ সরকারি বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কার্যক্রম বন্ধ থাকলেও শিক্ষার্থীদের সেশনজটের কথা বিবেচনা করে অনলাইনে শিক্ষা কার্যক্রম সচল রেখেছে গাজীপুরের কালিয়াকৈরে অবস্থিত দেশের প্রথম এই ডিজিটাল বিশ্ববিদ্যালয়। এবার শিক্ষার্থীদের জন্য যুক্ত হয়েছে অনলাইন লাইব্রেরিও।

উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, করোনা ভাইরাসের (কোভিড-১৯) শুরু থেকেই আমাদের শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস, গ্রুপ ওয়ার্ক, প্রেজেন্টেশন এবং অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার মতো কাজগুলো সম্পন্ন করছেন। এখানে তাদের উপস্থিতি ৯০ শতাংশের বেশি। আমাদের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তত্ত্বাবধানে তৈরি লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম এবং ভার্চ্যুয়াল মেশিন (ভিএম) ব্যবহার করে অনলাইনে ক্লাস করছে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের অনলাইন শিক্ষাকে আরও বেশি সমৃদ্ধ করতে আমরা তাদের জন্য অনলাইন লাইব্রেরি সংযুক্ত করেছি। তাদের অনলাইন শিক্ষাকে আরও বেশি বেগবান করতে আমরা অনলাইন লাইব্রেরি স্থাপন করেছি। আমি আশা করি বিডিইউ বাংলাদেশে অনলাইনে উচ্চ শিক্ষার ক্ষেত্রে যুগান্তকারী ভূমিকা রাখতে সক্ষম হবে।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, জুন ১৮, ২০২০
এমআইএইচ/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-06-18 20:39:21