bangla news

যেকোন মূল্যে শিক্ষার বিকল্প মাধ্যম বের করতে হবে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৮ ৫:৪৮:৪২ এএম
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস সংক্রমণের পরিপ্রেক্ষিতে যেকোন মূল্যে শিক্ষার বিকল্প মাধ্যম বের করার আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বুধবার (১৭ জুন) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ ও ফ্রেড্রিক ইবার্ট স্টিফটাং (এফইএস) এর যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী ‘কোভিড-১৯ প্যান্ডেমিক অ্যান্ড হাইয়ার এডুকেশন: চ্যালেঞ্জেস অ্যান্ড বিয়োন্ড’ শীর্ষক অনলাইন সভায় তিনি এ আহ্বান জানান।

সভায় উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, করোনা ভাইরাস  আমাদের শিখন প্রক্রিয়ায় বড় ধরনের প্রভাব ফেলেছে। আর গত একশ বছরেও বিশ্ব এ ধরনের সমস্যার সম্মুখীন হয়নি। উদ্ভূত পরিস্থিতিতে পৃথিবীর সব বিশ্ববিদ্যালয়, স্কুল, কলেজ অনির্দিষ্ট কালের জন্য বন্ধ রয়েছে। যা ১ দশমিক ৫ বিলিয়ন শিক্ষার্থীকে প্রভাবিত করেছে। ফলে যে কোনো মূল্যেই আমাদের বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের ভলোর জন্য শিখন-শিক্ষণ প্রক্রিয়া চালু করতে হবে। এ সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগের কথা উল্লেখ করেন।

দু’দিনব্যাপী এ সভায়  ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিসের পরিচালক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ ও ফ্রেড্রিক ইবার্ট স্টিফটাং বাংলাদেশের রেসিডেন্ট রিপ্রেজেনটেটিভ মিস. টিনা মেরির সভাপতিত্বে আরেও বক্তব্য রাখেন ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ভিনা দাস, আই টি ফর চেঞ্জ ইন্ডিয়ার পরিচালক গুরুমুর্তি কাশিনাথ, ডিপার্টমেন্ট অব পিওর ম্যাথেমেটিকস সেন্টার ফর ম্যাথমেটিক্যাল সাইন্সেস ক্যামব্রিজ, ইউকের অধ্যাপক পিয়ারস বার্সিল-হাল, ইউজিসির সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসাইন।

বাংলাদেশ সময়: ০৫৪৮ ঘণ্টা, জুন ১৮, ২০২০
এসকেবি/আরআইএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-18 05:48:42