bangla news

বাংলালিংকের উদ্যোগে সমাপনী পরীক্ষার্থীদের অনলাইন ক্লাস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৭ ৮:৫৭:৫০ পিএম
বাংলালিংকের উদ্যোগে সমাপনী পরীক্ষার্থীদের অনলাইন ক্লাস টিচ ইট

বাংলালিংকের উদ্যোগে সমাপনী পরীক্ষার্থীদের অনলাইন ক্লাস টিচ ইট

ঢাকা: দেশের অন্যতম ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংক ও কমিউনিটিভিত্তিক ই-লার্নিং প্ল্যাটফর্ম টিচ ইট যৌথ উদ্যোগের মাধ্যমে প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীদের জন্য অনলাইন লাইভ ক্লাস চালু করেছে।

বাংলালিংক ও বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি পরিচালিত ডিজিটাল উদ্যোক্তাদের সহযোগিতামূলক কর্মসূচি আইটি ইনকিউবেটরে অংশগ্রহণকারী একটি স্টার্টআপ টিচ ইট।

বুধবার বাংলাংলিংক এক বিজ্ঞপ্তিতে জানায়, দেশের সম্ভাবনাময় ডিজিটাল উদ্যোক্তাদের সহযোগিতা করার লক্ষ্যে বাংলালিংক প্রতিনিয়ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এর অংশ হিসেবে টিচ ইট-এর বিশেষ এই উদ্যোগের সাথে যুক্ত হয়েছে বাংলালিংক। করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদেরকে দূরশিক্ষণের সুবিধা দেওয়াই উদ্যোগটি মূল লক্ষ্য।

এই উদ্যোগের আওতায় অভিজ্ঞ শিক্ষকদের নেওয়া বিভিন্ন বিষয়ভিত্তিক ক্লাস প্রতি সপ্তাহের রোববার থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত সরাসরি সম্প্রচার করা হবে টিচ ইট-এর ফেসবুক পেজে

অনলাইনভিত্তিক এই শিক্ষা কার্যক্রম শুরু হবে আগামী ২১ জুন। শিক্ষার্থীরা অনলাইনে প্রশ্ন জিজ্ঞাসা ও শিক্ষকদের দেওয়া বাড়ির কাজ করার মাধ্যমে ক্লাসগুলিতে অংশগ্রহণের সুযোগ পাবে। লাইভ সেশনের পর ক্লাসগুলির রেকর্ডেড ভার্সন দেখা যাবে বাংলালিংকের টফি ও টিচ ইট-এর ডিজিটাল প্ল্যাটফর্মে। বাংলালিংক গ্রাহকরা www.teachit.online ভিজিট করে বিনামূল্যে ক্লাসগুলি দেখতে পারবেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এ প্রসঙ্গে বলেন, করোনার প্রাদুর্ভাবের এই সময়ে শিক্ষার্থীদের পড়াশোনা অব্যাহত রাখার উদ্দেশ্যে বাংলালিংক ও টিচ ইট-এর নেওয়া এই উদ্যোগ দেখে আমি অত্যন্ত আনন্দিত। আমরা ইতোমধ্যে দেখেছি, কঠিন এই পরিস্থিতিতে বিভিন্ন ডিজিটাল উদ্যোগ কীভাবে প্রয়োজনীয় সুবিধা গ্রহণের সুযোগ দিয়ে মানুষকে সাহায্য করতে পারে। আমি আশা করছি, সমাজের বিভিন্ন অংশের চাহিদা বিবেচনা করে বাংলালিংক আগামীতে এ ধরনের উদ্যোগ গ্রহণ করতে থাকবে।

বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি-এর ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম বলেন, সম্ভাবনাময় ডিজিটাল উদ্যোক্তাদের সহযোগিতা করতে আমরা প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা বিশ্বাস করি, তাদের ডিজিটাল উদ্ভাবন দেশের প্রযুক্তিগত উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখতে পারে। টিচ ইট এই উদ্যোগ গ্রহণের মাধ্যমে দেশের ডিজিটাল উদ্যোক্তাদের প্রকৃত দক্ষতা সম্পর্কে আমাদের ধারণা দিতে সক্ষম হয়েছে। আমরা যদি এই উদ্যোক্তাদের সহযোগিতা করে যেতে পারি, তাহলে তারা এ ধরনের আরও উদ্যোগ নিয়ে সামনে এগিয়ে যেতে পারবে।

বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস বলেন, বাংলালিংক আইটি ইনকিউবেটরে অংশগ্রহণকারী স্টার্টআপ টিচ ইট-এর সাথে যৌথভাবে এই উদ্যোগ নিতে পেরে আমরা সত্যিই গর্বিত। সংকটের এই সময়ে ছাত্র-ছাত্রীদেরকে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে সাহায্য করছে টিচ ইট। সম্ভাবনাময় ডিজিটাল উদ্যোক্তাদেরকে পরিচর্যা করে তাদের সঠিক নির্দেশনা দেওয়া গেলে তারা সমাজসেবায় কতটা অবদান রাখতে পারে, তা এই উদ্যোগটির মাধ্যমে প্রতিফলিত হয়। আমরা এমন একটি লক্ষ্য নিয়েই বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি-এর সাথে যৌথভাবে এই কর্মসূচি শুরু করেছিলাম। আমাদের সেই প্রচেষ্টার মাধ্যমে শিক্ষার্থীদের উপকৃত হতে দেখে আমরা আনন্দিত।

টিচ ইট-এর কো-ফাউন্ডার ও চিফ মার্কেটিং অফিসার সৈয়দ নাইমুল হোসেন বলেন, টিচ ইট-এর যাত্রার শুরু থেকেই বাংলালিংক আমাদের সহযোগিতা করে আসছে। আমাদের প্রধান লক্ষ্য হলো সবার কাছে অনলাইন শিক্ষার সুবিধা পৌঁছে দেওয়া। এই লক্ষ্য বাস্তবায়নে বাংলালিংক-এর সহযোগিতা পেয়ে আমরা আনন্দিত। তাদের এই সহযোগিতা আমাদের করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের লাইভ ক্লাসের সুবিধা দেওয়ার উদ্যোগটিকে আরও কার্যকর করবে।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, জুন ১৭, ২০২০
এমআইএইচ/এমকেআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-06-17 20:57:50