ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নাসিমকে নিয়ে কটূক্তি, ইবি ছাত্র ইউনিয়ন সম্পাদক বহিষ্কার 

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, জুন ১৬, ২০২০
নাসিমকে নিয়ে কটূক্তি, ইবি ছাত্র ইউনিয়ন সম্পাদক বহিষ্কার 

ইবি: সদ্য প্রয়াত সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিমকে নিয়ে ফেসবুক স্ট্যাটাসে কটূক্তির অভিযোগে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) সংসদের সাধারণ সম্পাদক জিকে সাদিককে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার (১৫ জুন) রাতে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্টার এস এম আব্দুল লতিফ সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলাবিধি মোতাবেক কেন তাকে স্থায়ী বহিষ্কার করা হবে না এ মর্মে আগামী সাত দিনের মধ্যে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার ই-মেইলে কারণ দর্শানোর নোটিশ পাঠানোর জন্য বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বাংলা বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ছাত্র সাদিকুল ইসলাম তার ফেসবুক আইডিতে বিভিন্ন বর্ষীয়ান, জাতীয়, রাজনীতিবিদ, বুদ্ধিজীবী ও রাজনৈতিক দল সম্পর্কে অশ্লীল, ব্যঙ্গাত্মক আপত্তিকর, প্রতিহিংসামূলক ও নৈতিক মূল্যবোধ পরিপন্থি বক্তব্য ধারাবাহিকভাবে উপস্থাপন করে চলেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন দৃঢ় হস্তে করোনা সংকট মোকাবিলা করে চলেছেন এবং মৃত ব্যক্তির জন্য দলমত নির্বিশেষে সবাই গভীরভাবে শোকাহত। এমতাবস্থায় ওই ছাত্রের স্ট্যাটাস বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি বিনষ্ট করেছে। যা বিশ্ববিদ্যালয়ে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টির কারণ হতে পারে ধারণা করে এমন ধারাবাহিক কর্মকাণ্ডের জন্য তাকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।

এ বিষয়ে জিকে সাদিক বলেন, 'আমার কিছু ফেসবুক পোস্টকে কেন্দ্র করে ছাত্রলীগের নেতাকর্মীর প্রতিবাদের পরিপ্রক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন এ সিদ্ধান্ত নিয়েছে। আমি বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্তের বিষয়ে অবগত হয়েছি। এটা সাময়িক বহিষ্কারাদেশ। আমাকে কারণ দর্শানোর জন্য সাত দিন সময় দেওয়া হয়েছে। আমি প্রশাসনের কাছে আমার যৌক্তিক অবস্থান তুলে ধরে কারণ দর্শাবো। '

জানা গেছে, সাদিক তার ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট থেকে মোহাম্মদ নাসিম ও সরকারের সমালোচনায় কয়েকটি স্ট্যাটাস দেন। এতে আপত্তিকর ভাষা ব্যবহারের অভিযোগ উঠেছে। এছাড়াও তিনি দেশের চিকিৎসা ব্যবস্থার সমালোচনা করে বিভিন্ন পোস্ট দেন। তার এসব পোস্টের পর থেকেই শাখা ছাত্রলীগের বর্তমান ও সাবেক নেতাকর্মীরা প্রতিবাদ জানিয়ে সাদিকের শাস্তি দাবি করে।  

এদিকে ছাত্র ইউনিয়ন ইবি সংসদের সাধারণ সম্পাদক সাদিকুল ইসলামের বহিষ্কারাদেশ তুলে নেওয়ার দাবি জানিয়েছেন সংগঠনটির বিভিন্ন সংসদের নেতাকর্মীরা। এছাড়া বহিষ্কারাদেশ প্রত্যাহার করতে বিবৃতি দিয়েছেন কেন্দ্রীয় নেতারা।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী বলেন, 'বর্তমান সময়ের এ ক্রান্তিলগ্নে শিক্ষার্থীর এমন কুরুচিপূর্ণ ও প্রতিহিংসামূলক বক্তব্য বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছে। আমরা তদন্ত কমিটি গঠন করেছি। কমিটির প্রতিবেদনের ভিত্তিতে চূড়ান্ত ব্যবস্থা গ্রহণ করবো।

বাংলাদেশ সময়: ১০২৭ ঘণ্টা, জুন ১৬, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad