ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

শিক্ষা

নটর ডেমসহ ৪ কলেজে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তির অনুমতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, জুন ২, ২০২০
নটর ডেমসহ ৪ কলেজে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তির অনুমতি

ঢাকা: ক্যাথলিক চার্চ (খ্রিস্টান মিশনারি) পরিচালিত রাজধানীর নটর ডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং সেন্ট গ্রেগরি হাই স্কুল অ্যান্ড কলেজে নিজস্ব প্রক্রিয়ায় একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির অনুমতি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, করোনা ভাইরাসের (কোভিড-১৯) কারণে স্বাস্থ্য মন্ত্রণালয় জারি করা স্বাস্থ্যবিধি ও সরকারি অন্য নির্দেশনা অনুসরণ করে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তি করাতে হবে।
 
শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতির পর মঙ্গলবার (২ জুন) ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর ড. মো. হারুন-অর-রশিদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, আগামী ২০ জুনের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করে বোর্ডকে অবহিত করতে হবে।


 
গত ৩১ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ফলাফলের ভিত্তিতে সারাদেশে কলেজগুলোতে একাদশ শ্রেণিতে অনলাইনে শিক্ষার্থী ভর্তি করানো হলেও এই চারটি প্রতিষ্ঠান নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি করে আসছে।
 
ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর ড. মো. হারুন-অর-রশিদ বলেন, তারা বলেছিল ভর্তি পরীক্ষা নেবে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে বলা হয়েছে এবার পরীক্ষা নেওয়া যাবে না। তারা নম্বরের ভিত্তিতে এবং নিজস্ব সম্প্রদায়ের কোটা রেখে ভর্তি করাবে বলেছে।
 
এসএসসির ফল প্রকাশের দিন এ বিষয়ে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
 
অনলাইনের বাইরে নিজস্ব পদ্ধতিতে নটর ডেমসহ কয়েকটি কলেজে ভর্তি পরীক্ষা প্রসঙ্গে মন্ত্রী বলেন, নটর ডেমসহ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান চার্চ পরিচালিত। বিশেষায়িত হওয়ার তাদের ভর্তির নিয়মাবলী ভিন্ন। ভর্তির নিয়মাবলী ভিন্নতার কারণে তারা ছাত্র ভর্তি করাবেন।
 
‘কিন্তু করোনা পরিস্থিতিতে বিশেষ নির্দেশাবলী মেনে করবেন। সে নির্দেশনা তাদের করোনা পরিস্থিতির কারণে দেওয়া হয়েছে। ’
 
অন্যদিকে, জুনের প্রথম সপ্তাহে কলেজে অনলাইনে ভর্তি প্রক্রিয়া শুরুর কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে অনিশ্চিত হয়ে পড়েছে।
 
কলেজ পরিদর্শক প্রফেসর ড. মো. হারুন-অর-রশিদ বলেন, করোনা পরিস্থিতির কারণে সাধারণ কলেজগুলোতে একাদশ শ্রেণিতে ভর্তির কোনো নির্দেশনা দেওয়া হয়নি। শিক্ষা মন্ত্রণালয় থেকেও কোনো নির্দেশনা পাওয়া যায়নি।
 
বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, জুন ০২, ২০২০
এমআইএইচ /এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa