ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

শিক্ষা

এসএসসি: দেশসেরা রাজশাহী, বিভাগে জয়পুরহাট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৩ ঘণ্টা, জুন ১, ২০২০
এসএসসি: দেশসেরা রাজশাহী, বিভাগে জয়পুরহাট

জয়পুরহাট: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ফলাফলে টানা দ্বিতীয় বারের মতো দেশসেরা হয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। আর সার্বিক ফলাফলে আট জেলার মধ্যে টানা তৃতীয় বারের মতো শীর্ষস্থান ধরে রেখেছে জয়পুরহাট জেলা।

রোববার (৩১ মে) অনলাইনে রাজশাহী শিক্ষা বোর্ডের এবারের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে প্রথা ভেঙে ফল ঘোষণায় এবারই প্রথম বিদ্যালয়ে বিদ্যালয়ে ছিল না উত্তীর্ণদের উচ্ছ্বাস।

কারণ, ফল পৌঁছে গেছে সবার মোবাইলে।  

রাজশাহী বোর্ডের সার্বিক ফলাফল পর্যালোচনায় দেখা গেছে, বিভাগের আট জেলার মধ্যে ৯৫ দশমিক ৯৭ শতাংশ পাসের হারে বোর্ডে শীর্ষে রয়েছে জয়পুরহাট জেলা।  

এ জেলার মোট পরীক্ষার্থী ছিল ৮ হাজার ৮৩৪ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৮ হাজার ৪৭৮ জন। জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৬৯৩ জন। ৯৫ দশমিক ২৭ শতাংশ ছাত্র এবং ৯৫ দশমিক ৬৯ শতাংশ ছাত্রী উত্তীর্ণ হয়েছে এ জেলায়। ৯৪ দশমিক ৯৭ শতাংশ পাসের হার নিয়ে গত বছরও বোর্ড সেরা ছিল জয়পুরহাট।  

জেলার সার্বিক ফলাফলে এ বছরও জয়পুরহাট গালর্স ক্যাডেট কলেজ জেলার শীর্ষ স্থান অর্জন করেছে। এই কলেজ থেকে ৫২ পরীক্ষার্থী অংশ নিয়ে সবাই গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে।

অন্যদিকে, জয়পুরহাট রামদেও বাজলা সরকারি উচ্চ বিদ্যালয়ের মোট ২৩০ পরীক্ষার্থীর মধ্যে শতভাগ পাশসহ জিপিএ-৫ পেয়েছে ১৯৪ জন। এছাড়া জয়পুরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ২৪৩ পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৪২ জন। এখানেও পাশের হার শতভাগ।

এ বিষয়ে জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজের অধ্যক্ষ বেগম নিশাত কাদেরী বাংলানিউজকে বলেন, এ সাফল্য বিগত কয়েক বছর ধরে অর্জিত ধারাবাহিক সাফল্যেরই অংশ।

** পাসের হারে দেশ সেরা রাজশাহী শিক্ষা বোর্ড

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, জুন ০১, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa