ঢাকা, শুক্রবার, ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০, ১৩ সফর ১৪৪২

শিক্ষা

শাবিপ্রবিতে করোনার নমুনা পরীক্ষা করা হয় যেভাবে

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, মে ২৯, ২০২০
শাবিপ্রবিতে করোনার নমুনা পরীক্ষা করা হয় যেভাবে

শাবিপ্রবি: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) পিসিআর ল্যাবে সংগ্রহকৃত নমুনা দিয়ে করোনা ভাইরাস (কোভিড-১৯) পরীক্ষা করা হয়। এতে সিলেট এবং সুনামগঞ্জ স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো নমুনা শাবিপ্রবির ল্যাবে পাঠানোর পর সেখানে পরীক্ষা করা হয়।

শাবিপ্রবিতে রোগীর কাছ থেকে সরাসরি কোন ধরনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয় না।

করোনা পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. শামসুল হক প্রধান বলেন, আমরা নিজেরা কোন করোনার নমুনা সংগ্রহ করি না।

সিলেট এবং সুনামগঞ্জ স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো নমুনা আমরা পরীক্ষা করি।

নমুনা সংগ্রহ নিয়ে তিনি বলেন, নমুনা সংগ্রহে চিকিৎসকরা অনেক বিশেষজ্ঞ ও প্রশিক্ষণপ্রাপ্ত। নমুনা সংগ্রহ করা তাদের কাজ। আমরা নমুনা সংগ্রহ করি না এবং নমুনা সংগ্রহের দিকে আমরা যাবোও না। শুধু তাদের সংগ্রহকৃত পাঠানো নমুনাগুলো পরীক্ষা করবো।

তিনি আরো বলেন, ল্যাবে স্থাপনকৃত পিসিআর মেশিনে সিঙ্গেল সাইকেলে প্রতিদিন ৯৪টি নমুনা শনাক্ত করা যাবে। এতে ১ ঘণ্টা ৪০ মিনিট থেকে সর্বোচ্চ ২ ঘণ্টার মতো সময় লাগতে পারে। একইভাবে ডাবল সাইকেলে করলে প্রায় ১৮৮টি নমুনা শনাক্ত করা সম্ভব হবে।

এদিকে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগে স্থাপিত ল্যাবে নমুনা পরীক্ষায় কাজ করতে সহযোগিতা করছেন বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষকরাও (বিএমবি)। শিক্ষক-শিক্ষার্থী মিলিয়ে এ ল্যাবে মোট ২১ জন সদস্য কাজ করছেন।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, মে ২৯, ২০২০
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa