ঢাকা, বুধবার, ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০, ১৬ জিলকদ ১৪৪১

শিক্ষা

চট্টগ্রামে বিজ্ঞান মেলা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-১৯-০১ ০৭:৫৯:৩৮ পিএম

চট্টগ্রাম: শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় আকৃষ্ট করতে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগার (বিসিএসআইআর)’র আয়োজনে চট্টগ্রামে তিনদিনব্যাপী বিজ্ঞান মেলা শুরু হয়েছে ।

বৃহস্পতিবার বিকেলে নগরীর বিসিএসআইআর প্রাঙ্গনে এ মেলার উদ্বোধন করেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)’র উপাচার্য ড. শ্যামল কান্তি বিশ্বাস।

পরিবেশ দূষণ, উপকূলীয় বেড়িবাঁধ রক্ষা, নদীভাঙ্গন রোধ, পানি পরিশোধন, স্যাটেলাইট শহর প্রতিষ্ঠা, সড়ক দুর্ঘটনা প্রতিরোধ, যানজট নিরসনসহ সমসাময়িক সমস্যা সমাধানের কৌশল নিয়ে উদ্ভাবিত প্রযুক্তি মেলায় উপস্থাপন করছেন ক্ষুদে বিজ্ঞানীরা।

বিসিএসআইআর’র চট্টগ্রাম অঞ্চলের পরিচালক জরিপা বেগম বলেন, ‘দিনদিন বিজ্ঞানের শিক্ষার্থীর সংখ্যা কমে যাচ্ছে। দেশের শিক্ষার্থীরা আজ ব্যবসায় শিক্ষামুখী। এধরনের মেলার মাধ্যমে অনেকেই বিজ্ঞানের প্রতি আকৃষ্ট হবে। ’

তিনি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ গড়তে বিজ্ঞান শিক্ষার বিকল্প নেই। আমাদের পরবর্তী প্রজš§কে অবশ্যই এ শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। ’

জানা গেছে, মেলায় চট্টগ্রামের ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা ‘ইফেকটিভ অ্যান্ড ইফিশিয়েন্ট সিটি’ শীর্ষক একটি প্রকল্প উপস্থাপন করেছে। একটি পরিকল্পিত শহরের হাসপাতাল, আবাসিক এলাকা, বাণিজ্যিক স্থাপনা, শিল্প এলাকা কোথায় হওয়া উচিত তার বর্ণনা আছে এ প্রকল্পে।

এছাড়া নগরীর র‌্যাডিয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা এনভায়রনমেন্টাল ফ্রেন্ডলি মডেল ভিলেজ, হেলথ অ্যান্ড পলিউশন ফ্রি সিটি, ইমপ্রুভিং আরবানাইজেশান ইন এ মডার্ন ওয়ে র্শীষক তিনটি প্রকল্প উপস্থাপন করেছে।

মেলায় অংশ নেওয়া অন্যান্যরাও যানজট মুক্ত বাংলাদেশ ও ট্রাফিক জ্যাম নিরসন, পাহাড়ি মানুষদের জীবন ও জীবিকা, ভূমির সর্বোচ্চ ব্যবহার সহ বিভিন্ন বিষয় নিয়ে প্রকল্প উপস্থাপন করেছে।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa