bangla news

ঈদের আগেই উপবৃত্তির টাকা পাচ্ছে ১২ লাখ শিক্ষার্থী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৫-২০ ১০:০৪:০৬ পিএম
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ফাইল ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ফাইল ফটো

ঢাকা: অগ্রণী ব্যাংকের এসপিএফএমএসপি ও ব্র্যাকের বিকাশের সহযোগিতায় বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সমন্বিত উপবৃত্তির আওতায় জিটুপি-এর মাধ্যমে ১২ লাখ ৫৯ হাজার ১০০ শিক্ষার্থীর কাছে গত বছরের জুলাই থেকে ডিসেম্বর মাসের উপবৃত্তির টাকা দেওয়া কার্যক্রম উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (২০ মে) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মোহাম্মদ গোলাম ফারুক, অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক ও বিকাশের প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা।

জিটুপি (গভর্নমেন্ট টু পারসন) পদ্বতিতে টাকা পাঠাতে তৃতীয় কোনো পক্ষ জড়িত থাকে না বলে কোন রকমের ভোগান্তি থাকে না।

বুধবার শিক্ষা মন্ত্রণালয় বাংলাদেশ ব্যাংকে ২৩৬ কোটি ৯৩ লাখ ৬৮ হাজার টাকা পাঠিয়েছে। বাংলাদেশ ব্যাংক আজকের মধ্যেই শিক্ষার্থীদের অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেবে।

টিউশন ফি যাবে প্রধান শিক্ষকের অ্যাকাউন্টে। যাদের বিকাশে অ্যাকাউন্ট আছে, তাদের বৃত্তির টাকা সরাসরি বিকাশ অ্যাকাউন্টে চলে যাবে। এক্ষেত্রে ঈদের আগেই শিক্ষার্থীরা পেয়ে যাচ্ছেন কাঙ্ক্ষিত এই টাকা।

এ সময় মন্ত্রী বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আমরা এক মহাদুর্যোগ মোকাবিলা করছি। এই দুর্যোগের সময় সরকার জনগণকে সহযোগিতা করতে সর্বোচ্চ চেষ্টা করছে। উপবৃত্তির টাকাও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি বলেন, আগামী এক মাসের মধ্যে আরও ১২ লাখ শিক্ষার্থীর মধ্যে উপবৃত্তির টাকা পাঠানো হবে। এ জন্য আগামী একমাসের মধ্যে আরও ৬০৬ কোটি টাকা এ খাতে বিতরণ করা হবে।

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, মে ২০, ২০২০
এমআইএইচ/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   শিক্ষা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-05-20 22:04:06