ঢাকা, মঙ্গলবার, ৬ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ২৭ পিএইচডি ও ২৫ এমফিল ডিগ্রি লাভ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, জানুয়ারী ২, ২০১২
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ২৭ পিএইচডি ও ২৫ এমফিল ডিগ্রি লাভ

ঢাকা: একাডেমিক পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সম্প্রতি ২৭ জন গবেষককে পিএইচডি ডিগ্রি এবং ২৫ জন গবেষককে এমফিল ডিগ্রি প্রদান করেছে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।



পিএইচডি ডিগ্রিপ্রাপ্তরা হলেন: কলা অনুষদের বাংলা বিভাগের অধীনে মোছা. জেসমিন আরা, মো. আবদুস সোবহান তালুকদার; আরবী বিভাগের অধীনে মোহাম্মদ শহীদুল ইসলাম, মুহাম্মদ আবুল কালাম আজাদ, মো. আবুল কালাম সরকার; ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে মোহাম্মদ আলী আকবর, মো. আবু বকর ছিদ্দিক, হাফেজ মুজতাবা রিজা আহমাদ; ইতিহাস বিভাগের অধীনে মো. হাবিবউল্লাহ বাহার; সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্গত গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধীনে হরিনারায়ণ সিং জুসরি; রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধীনে ছরোয়ার হোসেন; সমাজবিজ্ঞান বিভাগের অধীনে রাফেজা আক্তার, মো. রবিউল হক; ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধীনে শুচিত শরমিন; উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধীনে শামীমা তাসনীম; বিজ্ঞান অনুষদের অন্তর্গত তাত্ত্বিক পদার্থ বিজ্ঞান বিভাগের অধীনে আবু জাফর জিয়াউদ্দিন আহমেদ; জীববিজ্ঞান অনুষদের অন্তর্গত প্রাণিবিদ্যা বিভাগের অধীনে মোছা. হাসিনা বানু; প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধীনে তাসনিম ফারজান; আইন অনুষদের অন্তর্গত আইন বিভাগের অধীনে মো. আখতারুজ্জামান; ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের অন্তর্গত ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধীনে জিনিয়া নাসরীন, মো. আলমগীর হোসেন; ফলিত পদার্থ বিজ্ঞান ইলেকট্রনিক্স ও কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধীনে মো. শাহজাহান আলী; ফার্মেসি অনুষদের অন্তর্গত কিনিক্যাল ফার্মেসি অ্যান্ড ফার্মাকোলজি বিভাগের অধীনে মাসুমা পারভীন; পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধীনে নুরুননাহার দিলরুবা; শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে মনিরা বেগম, সেলিনা বানু এবং ¯œাতকোত্তর চিকিৎসা বিজ্ঞান ও গবেষণা অনুষদের অধীনে মো. মহিউদ্দিন।

অন্যদিকে এমফিল ডিগ্রিপ্রাপ্তরা হচ্ছেন: কলা অনুষদের অন্তর্গত বাংলা বিভাগের অধীনে মোহাম্মদ কুদরত ই হুদা, জান্নাতুল ফেরদৌসি; আরবী বিভাগের অধীনে আবদুল করিম; ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে মো. সেলিম উল ইসলাম সিদ্দিকী; সংস্কৃত বিভাগের অধীনে কালিদাস ভক্ত; তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধীনে মো. আনোয়ারুল ইসলাম, সুস্মিতা দাস; সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্গত ব্যবস্থাপনা বিভাগের অধীনে মো. আনোয়ারুল ইসলাম, সুস্মিতা দাস; সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্গত অর্থনীতি বিভাগের অধীনে বিলকিস ফেরদৌসী; রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধীনে আব্দুল বারেক; সমাজবিজ্ঞান বিভাগের অধীনে মো. গোলাম সারওয়ার; নৃবিজ্ঞান বিভাগের অধীনে ফাতেমা তানিয়া; শান্তি ও সংঘর্ষ অধ্যয়ণ বিভাগের অধীনে লাবন্য কাবিলী; বিজ্ঞান অনুষদের অন্তর্গত রসায়ন বিভাগের অধীনে কমল কর্মকার; জীববিজ্ঞান অনুষদের অন্তর্গত প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধীনে রোজালিন সামিরা; প্রাণিবিদ্যা বিভাগের অধীনে রুমেনা সুলতানা, মো. আশরাফুল কবীর, সুফিয়া আক্তার, অনুজীব বিজ্ঞান বিভাগের অধীনে সিলভিয়া রহমান, জাকিয়া খান; মনোবিজ্ঞান বিভাগের অধীনে কানিজ ফাতেমা; ফার্মেসি অনুষদের অন্তর্গত ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের অধীনে সাজিদ মো. সরকার; পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধীনে মাকসুদা বেগম; সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে ওবায়দা খানম, আবু জাফর মোহাম্মদ সাদেক এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে মোহাম্মদ মজিবুর রহমান।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১২ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa