ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা-ভর্তি অনির্দিষ্টকাল বন্ধ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২০
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা-ভর্তি অনির্দিষ্টকাল বন্ধ

ঢাকা: বিশ্ব মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবকালীন বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর অনলাইনে পরীক্ষা গ্রহণ, মূল্যায়ন ও শিক্ষার্থী ভর্তির কার্যক্রম বন্ধ রাখতে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বহাল রেখেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

শুক্রবার (১০ এপ্রিল) ইউজিসি এক বিজ্ঞপ্তিতে জানায়, নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বাংলাদেশসহ বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ইতোমধ্যে ব্যাপকভাবে বিস্তার লাভ করেছে। ঢাকা ও নারায়ণগঞ্জসহ দেশের ২৭টি জেলাকে ইতোমধ্যে লকডাউন করা হয়েছে।

দেশের সব শ্রেণি-পেশার জনগণকে হোম কোয়ারেন্টিনে থাকার বিষয়টি সরকার বাধ্যতামূলক করেছে। ঢাকার সঙ্গে বিভাগীয় ও জেলা পর্যায়ের সব ধরনের যোগাযোগ সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সব শ্রেণির ক্লাস ও পরীক্ষা গ্রহণ এবং মূল্যায়নসহ সব শিক্ষা কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য ইতোমধ্যে বন্ধ ঘোষণা করা হয়েছে। বর্তমানে বাংলাদেশে কোভিড-১৯ এর ভয়াবহতা আগের চেয়ে আরো বিস্তৃত হচ্ছে।

কমিশন মনে করে, উদ্ভূত পরিস্থিতিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পরীক্ষা গ্রহণ ও সামার সেমিস্টারে ভর্তি কার্যক্রম চালু রাখার মতো কোনো অনুকূল পরিবেশ বিদ্যমান নেই। উদ্ভূত পরিস্থিতিতে বিপুলসংখ্যক শিক্ষার্থীর নিরাপত্তা ও স্বাস্থ্যগত বিষয়ে কমিশন ও সরকার গভীরভাবে উদ্বিগ্ন।

চলমান পরিস্থিতির ভয়াবহতা বিবেচনায় রেখে কমিশন গত ৬ এপ্রিল গণবিজ্ঞপ্তি পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বহাল থাকবে বলে কমিশন সিদ্ধান্ত নিয়েছে। পরিস্থিতির উন্নয়ন ঘটলে কমিশন এ বিষয়ে পরবর্তীতে পরামর্শ/নির্দেশনা বিশ্ববিদ্যালয়ে পাঠানো হবে।

নভেল করোনা ভাইরাসের সংক্রমণ ও ব্যাপক বিস্তার রোধকল্পে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সরকার জারি করা নির্দেশনা যথাযথভাবে প্রতিপালন ও অনুসরণ করার জন্য উচ্চশিক্ষা পরিবারের সবাইকে পুনরায় অনুরোধ জানানো হলো।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।