ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষায় অবদানে স্মরণীয় হয়ে থাকবেন সুফিয়া আহমেদ: ঢাবি ভিসি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২০
শিক্ষায় অবদানে স্মরণীয় হয়ে থাকবেন সুফিয়া আহমেদ: ঢাবি ভিসি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): একুশে পদকপ্রাপ্ত ভাষা সৈনিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক জাতীয় অধ্যাপক ড. সুফিয়া আহমেদ শিক্ষা বিস্তারে অসাধারণ অবদানের জন্য স্মরণীয় হয়ে থাকবেন বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) শোকবাণীতে উপাচার্য এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশের প্রথম নারী জাতীয় অধ্যাপক ড. সুফিয়া আহমেদ ছিলেন স্বনামধন্য ভাষা সৈনিক, প্রগতিশীল ও অসাম্প্রদায়িক চেতনার একজন নিবেদিতপ্রাণ।

তিনি ভাষা আন্দোলনে, বাংলাদেশ ইতিহাস পরিষদের সাবেক সভাপতি হিসেবে এবং শিক্ষা বিস্তারে অসাধারণ অবদানের জন্য স্মরণীয় হয়ে থাকবেন। তার মৃত্যুতে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সবাই গভীরভাবে শোকাহত।

উপাচার্য মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং তার পরিবারের শোকসন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

অধ্যাপক ড. সুফিয়া আহমেদ বৃহস্পতিবার রাত ৮টা ৫০ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৮৮ বছর। তার পিতা বিচারপতি মোহাম্মদ ইব্রাহিম ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য।

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২০
এসকেবি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।